চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ব্যাংক কর্মীদের উজ্জীবিত রাখতে বাংলাদেশ ব্যাংকের নির্দেশ

করোনাভাইরাসের সংকটে কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা কমানোর অবস্থান থেকে ব্যাংকগুলোকে ফেরাতে উদ্যোগ নিলো বাংলাদেশ ব্যাংক। এই কঠিনসময়ে ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের অধিকতর উজ্জীবিত রাখার নির্দেশ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার রাতে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে তা সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বিজ্ঞাপন

এতে বলা হয়েছে, বর্তমানে দেশের এই কঠিন পরিস্থিতিতে অর্থনীতির চাকা সচল রাখতে ব্যাংক কর্মকর্তা ও কর্মচারীদের ভূমিকা অগ্রগণ্য ও অনস্বীকার্য। তাদের সক্রিয় অংশগ্রহণ ছাড়া দেশের অর্থনীতি ঘুরে দাঁড়ানো এবং জিডিপির কাঙ্খিত লক্ষ্য অর্জন সম্ভব হবে না। এ অবস্থায় ব্যাংক কর্মকর্তা ও কর্মচারীরা অধিকতর উজ্জীবিত হয়ে বাংলাদেশ ব্যাংক কর্তৃক ঋণ প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে যাতে অগ্রগণ্য ভূমিকা পালন করতে পারে, সে লক্ষ্যে প্রয়োজনীয় সকল উদ্যোগ গ্রহণ করার জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দেয়া হলো।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বাংলাদেশ ব্যাংকের একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা এ বিষয়ে বলেন, সম্প্রতি ব্যাংকগুলো কর্মীদের বেতন-ভাতা কমানোর উদ্যোগ নিচ্ছে শোনা যাচ্ছে। এই কার্যক্রম যাতে বাস্তবায়ন করতে পারে তাই পরোক্ষভাবে এই উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

জানা গেছে, করোনার কারণে ব্যাংকগুলোর মুনাফা কমার কথা বলে ব্যাংকারদের বেতন কমানোর ঘোষণা দিয়েছে। এরই মধ্যে বেসরকারি খাতের এক্সিম, দ্য সিটি, আল-আরাফাহ ইসলামী ও এবি ব্যাংক বেতন কমিয়েছে।

তবে কোনো কোনো ব্যাংক বেতন না কমিয়ে অন্যান্য খরচ কমানোর উদ্যোগ নিয়েছে বলে জানা গেছে। বিশেষ করে বাড়ি ভাড়া, কর্মকর্তাদের গাড়ি ও বিনোদন খরচ, স্টেশনারি, দৈনন্দিন চা-নাস্তার খরচ, পরিচালনা পর্ষদের বৈঠকের খরচসহ অন্যান্য খরচ কমিয়ে আয় সমন্বয়ের বিষয়ে চিন্তা-ভাবনা চলছে।

বিভিন্ন ব্যাংক সূত্রে জানা গেছে, ভাড়া কমাতে এরই মধ্যে বাড়ি মালিকদের চিঠি দিয়েছে এনসিসি, এনআরবি কমার্শিয়ালসহ অনেক ব্যাংক।