চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বৈসাবি: খাগড়াছড়িতে বর্ণিল শোভাযাত্রা

খাগড়াছড়ি জেলা প্রতিনিধি: বুধবার শুরু হবে পার্বত্য চট্টগ্রামের ঐতিহ্যবাহী বৈসাবি উৎসব। চাকমা, মারমা ও ত্রিপুরাসহ সকল ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রাণের সেই উৎসবের আমেজ ছড়িয়ে দিতে মঙ্গলবার সকালে পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে বৈসাবি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়।

হাজার হাজার পাহাড়ি-বাঙ্গালির স্বত:স্ফুর্ত অংশগ্রহণে র‌্যালিটি হয়ে উঠে সর্বস্তরের মানুষের মিলনমেলায়। পাহাড়িরা নিজস্ব পোষাক, বাদ্যযন্ত্র আর বিলুপ্তপ্রায় সাংস্কৃতিক পরিবেশনা নিয়ে নেচে, গেয়ে, বিচিত্র রংয়ে অংশ নেন।

বিজ্ঞাপন

বিভিন্ন বয়সী মারমারা রঙ্গীন ছাতায় পুরো র‌্যালিকে রাঙ্গিয়ে দেয়। ত্রিপুরা কিশোর-কিশোরীদের ‘গরয়া নৃত্য’ ছিল বিশেষ আকর্ষনীয়। দৃষ্টি কাড়ে চাকমাদের ঐতিহ্যবাহী পোষাকে অংশ নেয়া নারী-পুরুষের স্বত:স্ফূর্ততাও।

বিজ্ঞাপন

বাঙ্গালী সংস্কৃতির নানা উপস্থাপনায় মুগ্ধ হন সাধারণ পথচারীরাও। এছাড়া বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী, এনজিও কর্মী, সরকারী কর্মচারী, বিভিন্ন শ্রেণীপেশার নানা ধর্ম-বর্ণের মানুষের উপস্থিতি ছিল লক্ষ্যনীয়।

পরিষদ কার্যালয় প্রাঙ্গণ থেকে র‌্যালিটি শহর পদক্ষিণ করে সরকারী হাইস্কুল মাঠে গিয়ে শেষ হয়। সেখানে চলছে সপ্তাহব্যাপী বৈসাবি মেলা।

র‌্যালি ও মেলার উদ্বোধন করেন খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা।

এসময় সেনাবাহিনীর খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মীর মুশফিকুর রহমান, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, সেক্টর কমান্ডার কর্নেল মো: মতিউর রহমান, জেলা প্রশাসক মো: রাশেদুল ইসলাম, পুলিশ সুপার আলী আহমদ খানসহ বিভিন্ন পর্যাায়ের কর্মকর্তা, জনপ্রতিনিধি ও নানা শ্রেনীপেশার মানুষ অংশ নেন।

 

Bellow Post-Green View