চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বেস্ট ফ্রেন্ড হতে ২০০ ঘণ্টা!

আপনার বেস্ট ফ্রেন্ড এর সঙ্গে প্রথম কোথায় দেখা হয়েছিল মনে আছে? ক্লাসে, ফাস্টফুডের দোকানে, চায়ের আড্ডায় কিংবা বাসের ভিড়ে হয়তো দেখা হয়েছিল তার সঙ্গে। তখন ভাবতেও পারেননি যে অপরিচিত এই মানুষটিই হয়ে উঠবেন আপনার জীবনের অবিচ্ছেদ্য অংশ। অচেনা মানুষ থেকে বেস্ট ফ্রেন্ড হতে ঠিক কতো ঘণ্টা লেগেছিল মনে আছে?

বিষয়টির ওপর একটি গবেষণা করা হয়েছে ইউনিভার্সিটি অব ক্যানসাস-এ। গবেষক জেফরি হল-এর করা এই গবেষণায় জানা গেছে অপরিচিত মানুষ থেকে বেস্ট ফ্রেন্ড হতে কত সময় লাগে সেই সম্পর্কে।

Advertisement

দুটি আলাদা ব্যাচে করা হয়েছে গবেষণাটি। একটি অনলাইন টুল তৈরি করা হয়েছিল যেখানে মানুষ তাদের বন্ধুর সঙ্গে সম্পর্ক নিয়ে জানিয়েছে। প্রথম ব্যাচের ৩৫৫ জন প্রাপ্তবয়স্ক কে নতুন একটি যায়গায় নিয়ে যাওয়া হয় নতুন বন্ধু তৈরির জন্য। ১১২ জনের আরেকটি ব্যাচের সবাই ফার্স্ট ইয়ারের কলেজ স্টুডেন্ট। তাদেরকে নতুন দুজনকে বন্ধু হিসেবে বেছে নিতে বলা হয় এবং ৯ সপ্তাহ ধরে তাদের সম্পর্ক পর্যবেক্ষণ করা হয়।

গবেষণার ফলাফলে দেখা যায়, অপরিচিত মানুষের সঙ্গে খাতির হতে সময় লাগে ৪০-৬০ ঘণ্টা। আর বন্ধু হতে লেগে যায় ৮০-১০০ ঘণ্টা। তবে বেস্ট ফ্রেন্ড হতে সময় লাগে দ্বিগুণ। অপরিচিত মানুষকে বেস্ট ফ্রেন্ড বানাতে সময় লেগে যায় ২০০ ঘণ্টা। এবার মনে করে দেখুন তো, আপনার বেস্ট ফ্রেন্ড এর সঙ্গে বিষয়টি মিলে যায় কিনা!।