চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বেলারুশে মুখোশধারীদের হাতে আটক সরকার বিরোধী নেতা

বেলারুশে স্বৈরাচারী সরকারের বিরুদ্ধে আন্দোলনে অজ্ঞাত মুখোশধারীদের হাতে আটক হয়েছেন বিরোধী দলীয় একজন শীর্ষ  নেতা।

সোমবার মারিয়া কোলেসনিকোভা নামর ওই শীর্ষ নারী নেত্রীকে আটক করা হয় বলছে বিবিসি।

বিজ্ঞাপন

রোববার মিনস্কে লাখো বিক্ষোভকারীকে দমাতে ব্যাপক ধরপাকড় চালায় সরকার। এদিন ৬৩৩ জনক আটক করার খবর দিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এর পরদিনই আটক করা হয় মারিয়া কোলেসনিকোভাকে।

বিজ্ঞাপন

প্রত্যক্ষদর্শী অনেকে বলছে, বিক্ষোভে নেতৃত্ব দেওয়া বিরোধী দলের সংগঠন কো-অর্ডিনেশন কাউন্সিলের সদস্য মারিয়া কোলেসনিকোভাকে আটক করে অজ্ঞাত কয়েকজন মুখোশধারী। এরপর তাকে মিনিবাসে তুলে নিয়ে চলে যায় ।

আগস্টের প্রেসিডেন্ট নির্বাচনকে চ্যালেঞ্জ করে বিক্ষোভে নেতৃত্ব দেওয়া তিন নারীর একজন কোলেসনিকোভা। ভোটের পরপর দেশ ছেড়ে চলে যান ভেরোনিকা সেপকালো ও প্রেসিডেন্ট প্রার্থী সভেৎলোনা তিখানোভস্কায়া। শীর্ষদের মধ্যে একজনই দেশে ছিলেন।

বিজ্ঞাপন

বিবিসি জানায়, মুখোশধারীরা প্রথমে কোলেসনিকোভার মোবাইল ফোন কেড়ে নেয় এবং তাকে ধাক্কা দিয়ে মিনিবাসে তুলে নেয়। তবে তাকে আটকের স্বীকার করেনি মিনস্কের পুলিশ।

মারিয়া দেশে নতুন একটি বিরোধী দল গঠনের আভাস দিয়েছিলেন। তিনি দেশে থেকেই আন্দোলনে নেতৃত্ব দিয়ে চলছিলেন।

১৯৯৪ সাল থেকে ক্ষমতা আকড়ে আছেন দেশটির প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। তিনি এ নিয়ে ষষ্ঠ মেয়াদে নির্বাচিত প্রেসিডেন্ট।

তবে শেষ প্রেসিডেন্ট নির্বাচনে ভোট কারচুপির অভিযোগ এনে ব্যাপক আন্দোলনে নেমেছে দেশের জনতা।  আন্দোলন ইতোমধ্যে ষষ্ঠ সপ্তাহে পা রাখলো। সরকার আন্দোলনকারীদের ওপর ব্যাপক নির্যাতন চালালেও আন্দোলন থামছে না।