চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘বুড়িয়ে যাওয়া বার্সার সমস্যা নয়, সমাধান’

বয়সের কারণে নিজের সেরাটা বের করে আনতে পারছেন না লিওনেল মেসি, সার্জিও বুস্কেটস, জেরার্ড পিকের মতো খেলোয়াড়রা এমনটা বিশ্বাস করেন না ব্রাজিলের বিশ্বকাপজয়ী কিংবদন্তি রিভালদো। বুড়িয়ে যাওয়াকে সমস্যা নয়, বরং সমাধান হিসেবে ধরে নিতে বলছেন বার্সেলোনার সাবেক মিডফিল্ডার।

বিগত কয়েক মৌসুম ধরেই বার্সার পারফরম্যান্স নিম্নগামী। লিগ নিয়মিত জিতলেও ২০১৫ সালের পর থেকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠা হয়নি মেসিদের। স্কোয়াডে বয়স্ক খেলোয়াড়ের আধিক্যও দিন দিন একটা সমস্যা হয়ে উঠছে কাতালোনিয়ান দলটির জন্য।

বিজ্ঞাপন

দলের মূল তারকা বলতে লিওনেল মেসি, গত বুধবার নিজের ৩৩তম জন্মদিন পালন করেছেন আর্জেন্টাইন মহাতারকা। দলের মূল স্ট্রাইকার যিনি তারও বয়স ৩০ ছাড়িয়েছে অনেক আগেই। রক্ষণের মূল সেনানী পিকেও দিন দিন বয়সের কারণে গতি হারাচ্ছেন, বুস্কেটসেরও মাঝমাঠে সেই আগের ধার নেই।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বয়স হলেই যে আবার একজন খেলোয়াড় দলের বোঝা হয়ে যাবেন এমনটা ভাবেন না রিভালদো। তার মতে বয়স্ক খেলোয়াড় দলের সমস্যা নন বরং সম্পদ, ‘অভিজ্ঞদের কাঁধে দায়িত্ব বর্তাবেই। যারা যত বেশি অভিজ্ঞ তাদের আরও বেশি দেয়ার আছে।’

‘আমি পত্রিকায় পড়ি যে তাদের অনেকের বয়স ৩০ হয়ে গেছে, কিন্তু আমার মনে হয় না এটা কোনো সমস্যা।’

‘তবে হ্যাঁ, এটা ঠিক যে বার্সার খেলায় উন্নতি করতে হবে আর এটা সম্পূর্ণ কোচের বিষয়। সেতিয়েনকে নতুন কোনো কৌশল বের করতেই হবে।’