চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বুসানে পুরস্কার জিতলো অপর্ণার ‘দ্য রেপিস্ট’

২৬তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘কিম জি সুক অ্যাওয়ার্ড’ এর জন্য মনোনীত হয়েছিলো দক্ষিণ এশিয়ার দাপুটে সাত নির্মাতার সাতটি চলচ্চিত্র। তালিকায় ছিলো দেশের মেধাবী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর প্রথম ইংরেজি ভাষার সিনেমা ‘নো ল্যান্ডস ম্যান’।

তবে উৎসবে ‘কিম জি সুক অ্যাওয়ার্ড’ জিতে নিয়েছে ভারতীয় সিনেমা ‘দ্য রেপিস্ট’। যে সিনেমাটি পরিচালনা করেছেন অপর্ণা সেন। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ভারতীয় সংবাদমাধ্যমে উচ্ছ্বাস প্রকাশ করেছেন এই নির্মাতা।

অপর্ণা সেন বলেন, এই পুরস্কারটি আমার জন্য খুবই গুরুত্বপূর্ণ, কারণ বেশ কয়েক বছর আগে বুসানে জুরি হিসেবে ছিলাম তখন বুসান চলচ্চিত্র উৎসবের সাবেক পরিচালক কিম জি সুকের সাথে আমার পরিচয় ঘটে। তিনি এমন একজন সিনেমা অন্তপ্রাণ মানুষ ছিলেন, যিনি এশিয়ার সিনেমাকে বিশ্বের কাছে পৌঁছে দিতে সর্বোচ্চ চেষ্টা করতেন।

বিজ্ঞাপন

বুসান চলচ্চিত্র উৎসবের সাবেক পরিচালক কিম জি সুক, ২০১৭ সালে তার মৃত্যুর পর সম্মান জানিয়ে তার নামেই এই পুরস্কার দেয়া শুরু করে উৎসব কর্তৃপক্ষ। চতুর্থবারের মতো দেয়া হলো এই পুরস্কার।

‘দ্য রেপিস্ট’ অপর্ণা সেন পরিচালিত হিন্দি ভাষার ছবি। যা গত ৭ অক্টোবর ‘এশিয়ান সিনেমা’ বিভাগে প্রিমিয়ার হয়। ছবির নাম ‘দ্য রেপিস্ট’ হলেও এই ছবির গল্প শুধুমাত্র একটি অপরাধী বা ধর্ষিতাকে নিয়ে নয়। ধর্ষণের পরে কীভাবে আক্রান্তের জীবন বদলে যায়, কেন সমাজে বাড়ছে ধর্ষকের সংখ্যা সেই নিয়েই গল্প।

ছবিতে অপর্ণা, কঙ্কনা ছাড়াও অভিনয় করেছেন অর্জুন রামপাল, তন্ময় ধনানিয়া, অনিন্দিতা বসু প্রমুখ।

বিজ্ঞাপন