চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বুধবার থেকে চাঁদপুরের পদ্মা-মেঘনায় ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ

জাতীয় মাছ ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ৯ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত ২২ দিন চাঁদপুরের পদ্মা-মেঘনাসহ সারাদেশের ছয়টি অভয়াশ্রম এলাকায় ইলিশ ধরা, বিক্রি ও পরিবহন নিষিদ্ধ করেছে সরকার।

একারণে চাঁদপুরের ৫১ হাজার জেলে বেকার হয়ে পড়বে। তবে কষ্ট হলেও সরকারি নিষেধাজ্ঞা মেনে চলবে বলে জানিয়েছে জেলেরা। চাঁদপুরের পদ্মা-মেঘনার মতলবের ষাটনল থেকে চর আলেকজেন্ডার পর্যন্ত ১০০ কিলোমিটার নদী এলাকা মা ইলিশ ডিম ছাড়ে। তাই মা ইলিশ রক্ষায় অন্যান্য বছরের মতো এবছরও বিশেষ তদারকি করবে প্রশাসন ও মৎস্য বিভাগ।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

যদিও জেলেদের দাবি তারা কখনো সরকারি অভিযানের সময় নদীতে নামেন না। এ সময়ে সরকারের পক্ষ থেকে চাল সহায়তা পায় জেলেরা। তবে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল হওয়ায় জেলেদের দাবি এ সহযোগিতা যেনো বাড়ানো হয়।

জেলে ও ইউনিয়ন পরিষদ সদস্যদের নিয়ে উদ্বুদ্বকরণ সভাসহ বিভিন্ন ভাবে প্রচারণা চালানো হয়েছে। গত বছরের ন্যায় এবারও মা ইলিশ রক্ষা কার্যক্রম সফল হবে বলে আশা ব্যক্ত করেন বলে জানান মৎস্য বিভাগ।

ইলিশের উৎপাদন বৃদ্ধিতে এই ২২ দিন ডিমওয়ালা ইলিশকে রক্ষা করা করা খুবই জরুরী বলে মনে করেন ইলিশ গবেষকগণ। নিষেধাজ্ঞা অমান্য করলে প্রথমবার একমাস হতে সর্বোচ্চ ছয় মাস দ্বিতীয়বার একই অপরাধ করলে দুই বছর পর্যন্ত সশ্রম কারাদণ্ড হওয়ার বিধান রয়েছে।

Bellow Post-Green View