চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বীরশ্রেষ্ঠ’র বাড়ি রক্ষায় সন্ধ্যা নদীর বালি উত্তোলন বন্ধের নির্দেশ

বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরের বাড়ি ও স্মৃতি যাদুঘর রক্ষায় এ বাড়ি সংলগ্ন সন্ধ্যা নদী থেকে বালি উত্তোলন বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

নদীর ওই এলাকায় বালি তোলার অনুমতি দিয়ে জেলা প্রশাসকের দেওয়া কার্যাদেশ আগামী তিনমাসের জন্য স্থগিত করেছেন আদালত।

বিজ্ঞাপন

এছাড়া বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরের বাড়ি ও স্মৃতি যাদুঘর রক্ষায় জেলা প্রশাসনের কাছে জাহাঙ্গীর নগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তারিকুল ইসলামের করা আবেদন একমাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সেই সঙ্গে বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরের স্মৃতি যাদুঘর, বাড়ি, স্কুল, মাদরাসাসহ অন্যান্য স্থাপনার নদী গর্ভে বিলীন হওয়া ঠেকাতে ওই এলাকায় বালি উত্তোলন বন্ধের কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আদালত তার রুলে ওই এলাকায় বালি উত্তোলনে ইজারা দেওয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং ভবিষ্যতে ওই এলাকায় বালি উত্তোলনের ইজারা না দিতে কেন নির্দেশ দেওয়া হবে না তাও জানতে চেয়েছেন।

বিজ্ঞাপন

ভূমি সচিব, পরিবেশ এবং গণপূর্ত সচিব, বরিশাল বিভাগীয় কমিশনার, বরিশাল জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট ১১ বিবাদীকে আগামী চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

ওই এলাকার বাসিন্দা ও পশ্চিম ভুতেরদিয়া আলিম মাদ্রাসার অধ্যক্ষ আব্দুল কাদের মালের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ বুধবার রুলসহ এ আদেশ দেন।

আজ আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ও অ্যাডভোকেট মুসাদ্দেক বিল্লাহ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

এ রিটের বিবরণ থেকে জানা যায়: চলতি বছরের ১৫ এপ্রিল মেসার্স সততা ট্রেডার্স সন্ধ্যা নদী থেকে বালি উত্তোলনের অনুমতি পায়। এরপর তারা নদী থেকে বালি উত্তোলন শুরু করে। কিন্তু এতে বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরের বাড়িসহ স্মৃতি যাদুঘর এবং একাধিক গুরুত্বপূর্ণ স্থাপনা হুমকির মুখে পড়ে। এ নিয়ে ওই এলাকার বাসিন্দারা মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করেন। পরবর্তীতে গণমাধ্যমে এ বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হয়। কিন্তু প্রশাসন এনিয়ে কোনো ব্যবস্থা না নেওয়ায় রিট করা পর হাইকোর্ট আজ এ বিষয়ে রুলসহ আদেশ দিলেন।

Bellow Post-Green View