চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘বিয়ের পর মেয়েদের নিজের বাড়িতে ওঠা উচিত’

বিয়ের পর মেয়েদের শ্বশুর বাড়িতে নয়, নিজের বাড়িতে ওঠা উচিত বলে মন্তব্য করেছেন বিটিভি’র এক সময়ের জনপ্রিয় সংবাদ উপস্থাপক আসমা আহমেদ। 

নিজ ফেসবুক ওয়ালে এ সংক্রান্ত এক পোস্টে তিনি লেখেন, ‘বিয়ের পর মেয়েদের পরের বাড়ি যাওয়ার রীতিটা বদলানো দরকার । সাধারণত মেয়েরা একটা পরিণত বয়সে বাবা-মায়ের বাড়ি ছেড়ে শ্বশুর বাড়ি গিয়ে ওই বাড়ির সবাইকে আপন করার যারপর নাই প্রাণান্তকর প্রয়াস চালাতে থাকে।

তাতে কেউ সফল হয় আপাতদৃষ্টিতে, আবার কেউ এই সনাতন পদ্ধতির ঘোরপ্যাঁচে হয় কুপোকাত …। এ ক্ষেত্রে যা করা যেতে পারে সেটা হল … বিয়ের পর ছেলে মেয়ে দু’জনের একটা বাড়ি, যেটি হবে শুধুমাত্র তাদের নিজের।

Advertisement

একটু একটু করে গোছানো সেই বাড়ীতে বেড়ে উঠবে ভালোবাসা .. বোঝা পড়া আর দীর্ঘ পথ চলার অঙ্গীকার। এমনটি হচ্ছে না তা বলব না, কিন্তু গড়ে তার সংখ্যা খুব ই কম।.অনেকে আমাকে স্বার্থপর বা ঐতিহ্যবাহী একান্নবর্তী পরিবার ভাঙ্গন ডেকে আনছি বলে ভাবতে পারেন।

কিন্তু আমার বক্তব্যের মূল কথা হলো স্বাবলম্বীতা, যে কথাটা ছেলে-মেয়ে দু’জনের ক্ষেত্রেই প্রযোজ্য। দেখা যায় একটা ছেলে নিজের পায়ে দাঁড়ানোর আগেই বাবার টাকার জোরে একটি মেয়েকে ঘরে তোলে … ফলে তার দায়িত্ববোধটা আসে না তেমন।

সম্পর্ক গড়ে ওঠার আগেই তা নেমে যায় শূন্যের কোঠায় … আর দু’জনের বাড়িতে দু’জনেই আর্থিক প্রচেস্টা ও থাকে প্রায় সমান্তরাল…।

আমার নিজের যদিও কোনো মেয়ে নেই, কিন্তু। বেড়ে ওঠা ছেলেদের আওয়াজ দিচ্ছি … বাছারা বিয়ে করে কিন্তু নিজের বড়িতে বউ তুলবে … বাবা -মায়ের হোটেলে নয় … গেট ইওর সেফ প্রিপেয়ার্ড …।’