চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘বিসিবির সমালোচনাতেই সাকিবের এই পারফরম্যান্স!’

ইংল্যান্ড বিশ্বকাপে সাকিব আল হাসানের আগুনে ফর্মের রহস্য কী? কেউ বলছেন ফিটনেসে রাতারাতি পাল্টে যাওয়া। কারও মত আইপিএলে ম্যাচ খেলতে না পারার জিদ। সানরাইজার্স হায়দরাবাদে নিয়মিত ম্যাচ খেলতে না পারার জিদকে কাজে লাগিয়েছেন অনুশীলনে। ছোটবেলার কোচ সালাহউদ্দীনকে সঙ্গে নিয়ে সেরেছেন বিশ্বকাপের প্রস্তুতি।

তবে জহির খানের ধারণা আবার অন্য। ভারতের সাবেক পেসার মনে করেন, সাকিবের ভেতরে জিদের জন্ম দিয়েছে আসলে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনের সমালোচনাই ভেতরে ভেতরে তাঁতিয়ে রেখেছিল বিশ্বসেরা অলরাউন্ডারকে!

বিজ্ঞাপন

বিশ্বকাপের আগে ক্রিকেটারদের নিয়ে একটি অনুশীলন ক্যাম্পের আয়োজন করেছিল বিসিবি। আইপিএলে পর্যাপ্ত ম্যাচ খেলার সুযোগ না পাওয়ায় সাকিবকে দেশে ফিরে অনুশীলনে অংশ নেয়ার চিঠি দিয়েছিল বোর্ড। শুরুতে সম্মতি জানালেও শেষ পর্যন্ত আইপিএলেই থেকেছেন সাকিব।

বিজ্ঞাপন

পরে দেশে ফিরে দলের সকলের সঙ্গে অফিসিয়াল জার্সি পরে ছবি না তোলায় বিতর্ক হয়েছে আরেক চোট। ছবি তুলতে না আসায় ইঙ্গিতে সাকিবের সমালোচনা করেন বোর্ড সভাপতি নাজমুল হাসান।

সেই সমালোচনাই সাকিবকে বিশেষ কিছু করে দেখানোর জন্য উজ্জীবিত করেছে বলে মনে করেন জহির। বিশ্বকাপ কেন্দ্রিক এক অনুষ্ঠানে সাকিবের পারফরম্যান্স বিশ্লেষণ করতে গিয়ে তিনি বলেছেন, ‘এটা হতেই পারে। বাড়তি দায়িত্ব নিয়ে নিজেকে প্রমাণ করতে চাইলে সামর্থ্যেরও বেশিকিছু দিতে হবে।’

‘বিশেষ কিছু করতে হলে আপনার উদ্দীপনা-অনুপ্রেরণা লাগবে। আর সেটা সমালোচনা থেকেও আসতে পারে। অতীতে আমরা এমন খেলোয়াড় দেখেছি যারা সমালোচনাকে অনুপ্রেরণা হিসেবে নিয়েছে। সেটাকে শক্তিতে রূপান্তর করে অনুশীলন, পরিকল্পনা আর পারফরম্যান্সকে উজ্জ্বল করেছে।’

আসরে এখন পর্যন্ত ৭ ম্যাচে ছয় ইনিংসে ৪৭৬ রান করেছেন সাকিব। নামের পাশে আছে ১০টি উইকেটও।

Bellow Post-Green View