চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিশ্ব র‌্যাঙ্কিংয়ে দেশের ৪টি বিশ্ববিদ্যালয়

বিশ্ব র‌্যাংকিংয়ে ঠাঁই হয়েছে দেশের ৪টি বিশ্ববিদ্যালয়ের। বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা বিশ্ববিদ্যালয়, ব্র্যাক ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়।

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারলি সায়মন্ডস (কিউএস) প্রতিবছরই বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করে। সংস্থাটির ওয়েবসাইটে ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংস–২০২২’ শীর্ষক বিশ্বসেরা ১ হাজার ৩০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞাপন

সে তালিকায় গত বছরের মতো এবারও বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের জায়গা হয়েছে। বিশ্ববিদ্যালয় দুটি রয়েছে যথাক্রমে ৮০১-১০০০ তমের মধ্যে। এ নিয়ে টানা চারবার কিউএস র‍্যাঙ্কিংয়ে ৮০১-১০০০তমের মধ্যে জায়গা করে নিল বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয়।

অপরদিকে এই তালিকায় প্রথমবারের মতো দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয় যথা-ব্র্যাক ও নর্থ সাউথেরও জায়গা হয়েছে। তালিকায় তাদের অবস্থান ১০০১-১২০০–এর মধ্যে।

বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিংয়ের কয়েকটি তালিকার একটি কিউএস ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং। এছাড়াও একাডেমিক র‍্যাঙ্কিং অব ওয়ার্ল্ড ইউনিভার্সিটিস এবং টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংও তালিকা প্রকাশ করে।

বিজ্ঞাপন