চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিশ্ব পরিবেশ দিবসে ৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশনের বৃক্ষরোপণ

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশন (সকল ক্যাডার) বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেছে। 

আজ শনিবার আগারগাঁওস্থ জাতীয় বেতার ভবনে বিভিন্ন প্রজাতির ৪৫টি ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা রোপণের মাধ্যমে এই কর্মসূচির উদ্বোধন করা হয়।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

পুরো বর্ষাকাল জুড়ে দেশব্যাপী নানা প্রজাতির ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা রোপণের লক্ষমাত্রা নিয়ে ৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশন (সকল ক্যাডার) এই কার্যক্রমের উদ্বোধন করে।

পরিবেশের ভারসাম্য রক্ষা ও সবুজায়নে গুরুত্বারোপ করে মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ১ কোটি গাছের চারা রোপণ করার আহবানে উদ্বুদ্ধ ৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশন (সকল ক্যাডার) আগামী ৩ মাস ধরে ঢাকা শহরের অদূরবর্তী গ্রামসহ সারাদেশের বিভিন্ন স্থানে নানা প্রজাতির ন্যূনতম ৩১ শত গাছের চারা রোপণের লক্ষে এই কার্যক্রম পরিচালনার ঘোষণা দেয়।

বিজ্ঞাপন

বৃক্ষরোপণ প্রসঙ্গে অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুল্লাহ আল হাদী বলেন, “মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী একটি বাসযোগ্য পৃথিবী বিনির্মাণের লক্ষে ৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশন (সকল ক্যাডার) বৃক্ষরোপণ পালনের মহতী উদ্যোগ শুরু করেছে। পুরো বর্ষাকাল জুড়েই আমাদের এই কার্যক্রম চলমান থাকবে। আমরা সারাদেশে ন্যূনতম ৩১ শত বিভিন্ন প্রজাতির গাছের চারা রোপণ করব। এছাড়াও সারাদেশে ৩১তম বিসিএস এর বিভিন্ন ক্যাডারের সকল সদস্যকে পুরোদমে এই বৃক্ষরোপণ কার্যক্রম চালিয়ে যাওয়ার আহবান জানাই।”

অনুষ্ঠানে সাধারণ সম্পাদক মৃত্যুঞ্জয় দে সজল বলেন, “৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশন বিভিন্ন সামাজিক দায়িত্ব পালনের পাশাপাশি পরিবেশকে ধ্বংসের হাত থেকে রক্ষার  জন্য প্রতিবছর বৃক্ষরোপণ করে আসছে যা সামনের দিনগুলোতেও অব্যাহত থাকবে।”

বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনকালে অন্যান্যের মধ্যে অ্যাসোসিয়েশনের সভাপতি-সাধারণ সম্পাদকসহ তথ্য ক্যাডারের মাহফজুল ইসলাম, মো. আবু নাছের, শেখ রাসেল, মো. দুলাল হোসাইন, মো. নাজমুল হাসান ও ইফতেখার হোসেন, প্রশাসন ক্যাডারের হাসানুজ্জামান, পরিবার পরিকল্পনা ক্যাডারের সবুজ হাওলাদার, পুলিশ ক্যাডারের মুহিত কবির সেরনিয়াবাত ও মুহিত চৌধুরী, শিক্ষা ক্যাডারের এম. এ. বাসার, পররাষ্ট্র ক্যাডারের হাসান আব্দুল্লাহ তৌহিদ, কৃষি ক্যাডারের কবির জুয়েল ও শুভ দাস, ট্যাক্সেশন ক্যাডারের মো. নাজমুল ইসলাম ও মেহেদী মাসুদ ফয়সাল,  স্বাস্থ্য ক্যাডারের রহমান শুভ্র এবং  পিডাব্লিউডি ক্যাডারের মো. হারুনুর রশীদ এ একটি করে গাছের চারা রোপণ করেন। এ সময় অন্যান্যের মধ্যে বাংলাদেশ বেতারের  অতিরিক্ত পরিচালক (প্রশাসন ও অর্থ) মো. আল-আমিন খান, বাংলাদেশ বেতারের বার্তা বিভাগের পরিচালক মুহাম্মদ শরীফুল কাদের প্রমূখ উপস্থিত ছিলেন।

৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশন এর সদস্যবৃন্দ শুরু থেকেই পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি সামাজিক ও সাংস্কৃতিক নানাবিধ কর্মকাণ্ডে নিজেদেরকে সম্পৃক্ত রেখেছে।