চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিশ্বে করোনা আক্রান্ত বেড়ে ৪৩ লাখের বেশি, মৃত্যু প্রায় ৩ লাখ

বিশ্ব মহামারী করোনাভাইরাস শুরুর ৫ পাঁচ মাস শেষ হতে চললেও এখন অবধি তা কমার লক্ষণ নেই। প্রতিদিন কোনো না কোনো দেশে বাড়ছে। এখন পর্যন্ত সারাবিশ্বে আক্রান্ত হয়েছে ৪৩ লাখ ৪২ হাজার ৩৪৫জন।

ওয়ার্ল্ডওমিটারের পরিসংখ্যান বলছে, আক্রান্তের মতো মৃত্যুর হারও বাড়ছে।এরই মধ্যে সারাবিশ্বে মৃত্যু হয়েছে ২ লাখ ৯২ হাজার ৮৯৩ জন।

বিজ্ঞাপন

সর্বাধিক আক্রান্ত এবং মৃত্যু দুটিই যুক্তরাষ্ট্রে। দেশটিতে এ পর্যন্ত (১৩ মে, সকাল ৮টা) আক্রান্ত হয়েছে ১৪ লাখ ৮ হাজার ৬৩৬জন। আর মৃত্যু হয়েছে ৮৩ হাজার ৪২৫জন।

গত রোববার ও সোমবার মৃত্যুর হার ১ হাজারের নিচে নামার পর মঙ্গলবার হঠাৎ তা বেড়ে প্রায় ২ হাজার হয়েছে। আর আক্রান্ত হয়েছে ২২,৮০২জন।

যুক্তরাষ্ট্রের পরই বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের দিক থেকে স্পেনের অবস্থান। ইউরোপের দেশটিতে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা যদিও যুক্তরাষ্ট্রের বহু পেছনে। আক্রান্ত ও মৃত্যু যথাক্রমে-২৬৮,৫২০ জন ও ২৬,৯২০জন।

বিজ্ঞাপন

এরই মধ্যে আক্রান্তের দিক থেকে রাশিয়া দুই উঠে আসলেও দেশটি একদিন পরই স্পেনের পরে তিনে অবস্থান করছে।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী,  পূর্ব ইউরোপের দেশটিতে কয়েকদিন ধরে দ্রুতগতিতে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এরই মধ্যে আক্রান্ত হয়েছে ২৩২,২৪৩জন মানুষ। মৃত্যুর হার অবশ্য অনেকটাই কম ২,১১৬জন।

করোনা আক্রান্তের দিক থেকে চারে আছে যুক্তরাজ্য। পাঁচ ও ছয়ে যথাক্রমে ইটালি ও ফ্রান্স।

ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল উঠে এসেছে সাতে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যূ হয়েছে ৭৭৯জন আর আক্রান্ত ৮,৪৫৯জন। ব্রাজিলে মোট আক্রান্ত ১৭৭,৬০২, মোট মৃত্যু ৮,৪৫৯জন।

ব্রাজিল বলছে, প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যু বাড়ছে। এর মধ্যেও ব্রাজিল প্রেসিডেন্ট বলসোনারো দেশের অর্থনীতি চালিয়ে নেয়ায় জোর দেওয়ার কথা বলছেন।