চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিশ্বজুড়ে ১১ কোটি ৩৯ লাখ রোগী শনাক্ত, ২৫ লাখের বেশি মৃত্যু

করোনাভাইরাস

বিশ্বব্যাপী প্রতিদিনই মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২৫ লাখ ২৯ হাজারের বেশি হাজার মানুষ। আক্রান্ত হয়েছেন ১১ কোটির বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৮ কোটি ৯৫ লাখ মানুষ।  

করোনা মহামারির সার্বক্ষণিক তথ্য প্রকাশ করা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

শনিবার সকাল সোয়া ৯টা পর্যন্ত দেয়া তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১১ কোটি ৩৯ লাখ ৮৬ হাজার ৬১১ জন এবং মারা গেছেন ২৫ লাখ ২৯ হাজার ৩৬০ জন। এছাড়া, সুস্থ হয়েছেন ৮ কোটি ৯৫ লাখ ৪০ হাজার ৫৮৯ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ২ কোটি ৯১ লাখ ৩৬ হাজার ৯১২ জন এবং মারা গেছেন ৫ লাখ ২৩ হাজার ৮২ জন। গত ২৪ ঘণ্টায় দেশিটিতে আক্রান্ত ৮০ হাজার ৬২৫ জন এবং মৃত্যু হয়েছে ২ হাজার ২৪৬ জনের।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ১ কোটি ৪৫ লাখ ৭৭ হাজার ৯৬ জন, মারা গেছেন ২ লাখ ৫২ হাজার ৯৮৮ জন এবং সুস্থ হয়েছেন ৯৩ লাখ ৫৫ হাজার ৯৭৪ জন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু হয়েছে ১ হাজার ৩২৭ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয় অবস্থানে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ১ কোটি ১৭ লাখ ৯০ হাজার ৯৪ জন, মারা গেছেন এক লাখ ৫৬ হাজার ৯৭০ জন এবং সুস্থ হয়েছেন ১ কোটি ৭৬ লাখ ১১ হাজার ৩৯ জন। গত একদিনে ভারতে আক্রান্ত ১৬ হাজার ৫৬ জন মৃত্যু ১০৯ জন।

অন্যদিকে গত ২৪ ঘণ্টায় তৃতীয় সর্বোচ্চ মৃত্যু মেক্সিকোতে ৮৭৭, রাশিয়া ৪২৮, তুরস্ক ৪১৭, ফ্রান্সে ৩৭৯, স্পেন ৩২৯, যুক্তরাজ্যে ৩৪৫ জন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৪৫ হাজার ৪২৪ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ৮ হাজার ৩৯৫ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৯৫ হাজার ৪৯৮ জন।