চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিশ্বজুড়ে ভ্যাকসিন বিতরণ নিশ্চিতে ধনী দেশগুলোর প্রতি আহ্বান জাতিসংঘের

বিশ্বজুড়ে সাশ্রয়ী মূল্যে সময়মতো ও ন্যায় সঙ্গতভাবে করোনার ভ্যাকসিন বিতরণ নিশ্চিতে ধনী দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

এ বিষয়ে একটি প্রস্তাব গৃহীত হয়েছে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে। গত কয়েক সপ্তাহে বিশ্বব্যাপী আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ায় উদ্বেগ জানিয়ে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিশ্বজুড়ে ভ্যাকসিন বিতরণে অব্যবস্থাপনা নিয়ে মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনেভায় ভার্চুয়ালি বৈঠকে বসে জাতিসংঘের মানবাধিকার সংস্থা, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বিশ্ব বাণিজ্য সংস্থাসহ আন্তর্জাতিক সংগঠনগুলো। বৈঠকে ভ্যাকসিন বিতরণে বৈশ্বিক বৈষম্য নিয়ে গভীর উদ্বেগ জানায় সংস্থাগুলো। সেই সাথে সময়মতো এবং সাশ্রয়ী মূল্যে সবার জন্য ভ্যাকসিন নিশ্চিতের আহ্বান জানিয়ে প্রস্তাব গ্রহণ করা হয়েছে।

প্রস্তাবে সম্মত জানিয়ে অভিনন্দন জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। সবার জন্য ভ্যাকসিন নিশ্চিতে উৎপাদন বাড়ানোর তাগিদ দিয়েছে বিশ্ব বাণিজ্য সংস্থা।

বিজ্ঞাপন

এদিকে গত কয়েক সপ্তাহে বিশ্বজুড়ে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়ে যাওয়ার উদ্বেগ জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। সংক্রমণ ঠেকাতে সতর্কতার পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন তিনি।

অ্যাস্ট্রাজেনেকা টিকার পরীক্ষার তথ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশন ডিজিস। বিবৃতিতে তারা জানিয়েছে, পুরোনো তথ্য থাকার কারণে অ্যাস্ট্রাজেনেকা টিকার কার্যকারিতা নিয়ে পূর্ণাঙ্গ চিত্র পাওয়া যায়নি।

লকডাউনের এক বছর পূর্তিতে নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে যুক্তরাজ্য। সংবাদ সম্মেলনে করোনার তৃতীয় ঢেউ মোকাবেলায় সর্বোচ্চ সতর্কবস্থার কথা বলেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। জার্মানি ও নেদারল্যান্ডসে মহামারি নিয়ন্ত্রণে তিন সপ্তাহের জন্য লকডাউনের সময় বাড়ানো হয়েছে। পোল্যান্ডে বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে কঠোর বিধিনিষেধ। সংক্রমণ বেড়ে যাওয়ায় কঠোর বিধিনিষেধের পরিকল্পনা করছে নরওয়ে,আয়ারল্যান্ড, ফ্রান্স, ইটালি।

বিশ্বজুড়ে এ পর্যন্ত আক্রান্ত প্রায় সাড়ে ১২ কোটি, মৃত্যু ২৭ লাখ ৪৫ হাজারের বেশি আর সুস্থ হয়েছেন ১০ কোটিরও বেশি মানুষ।