চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘বিশ্বকে এখনও তেল ও গ্যাসে বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ করতে হবে’

সংযুক্ত আরব আমিরাতের প্রযুক্তি মন্ত্রী বলেছেন: গ্লাসগোতে জাতিসংঘ জলবায়ু শীর্ষ সম্মেলনে সাফল্য অর্জিত হলেও বিশ্বকে তেল ও গ্যাস খাতে এখনও বিলিয়ন ডলার বিনিয়োগ অব্যাহত রাখতে হবে।

সংবাদমাধ্যম এএফপি জানায়, দুই সপ্তাহ ধরে আলোচনার পর কপ-২৬ শীর্ষ সম্মেলনে প্রায় ২০০টি দেশ তাপমাত্রার বৃদ্ধি মোকাবেলার প্রয়াস জোরদার করার অঙ্গীকার ব্যক্ত করেছে। তবে তারা কয়লা ব্যবহার কমিয়ে আনার ব্যাপারে ঐক্যমতে পৌঁছতে ব্যর্থ হয়েছে।

সেসময় কপ-২৬ শীর্ষ সম্মেলনটি “সত্যিই সফল” বলে মন্তব্য করেছেন  ইউএই’র শিল্প ও উন্নত প্রযুক্তি মন্ত্রী সুলতান আল-জাবের। তিনি বলেছেন, তবে তেল ও গ্যাস শিল্পকে প্রত্যাশিত চাহিদা পূরণ করতে ২০৩০ সাল পর্যন্ত প্রতি বছর ৬০০ বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ করতে হবে’।

বিজ্ঞাপন

আবুধাবি আন্তর্জাতিক পেট্রোলিয়াম প্রদর্শনী ও সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে তিনি বলেন, ‘বিশ্ব তেল ও গ্যাসের উপর ব্যাপকভাবে নির্ভরশীল হলেও জ্বালানির পরিবর্তন ত্বরান্বিত করার বিষয়ে তারা সম্মত হয়েছে।

অর্থনীতিগুলি কোভিড-১৯ মহামারীর কারণে ৫০ বছরের মধ্যে দ্রুত হারে প্রবৃদ্ধি হ্রাস পাওয়ায় চাহিদা সরবরাহকে ছাড়িয়ে গেছে।
বিশ্বের এক নম্বর তেল রপ্তানিকারক সংযুক্ত আরব আমিরাত ও প্রতিবেশী সৌদি আরব, তেল উৎপাদন বাড়ানোর পরিকল্পনা সত্ত্বেও শূন্য কার্বন নির্গমনের লক্ষ্য অর্জনের ঘোষণা দিয়েছে।

সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব ও অন্যান্য প্রধান তেল উৎপাদনকারী দেশগুলো জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ অব্যাহত রাখার বিষয়ে তাদের পরিকল্পনার পক্ষে যুক্তি তুলে ধরেছে।

বিজ্ঞাপন