চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিশ্বকাপ মাতাচ্ছেন বাংলাদেশের ক্যামেরা ক্রু সৌমেন

বিশ্বকাপের আসরে ব্যাটে-বলে মাঠ মাতাচ্ছেন সাকিব-মুশফিক, সৌম্য-তামিমরা। তাদের মতোই এক টাইগার মাতিয়ে যাচ্ছেন মাঠের বাইরের ক্রিকেট যজ্ঞে। ম্যাচের সরাসরি সম্প্রচারের দায়িত্বে থাকা আইসিসি টিভি’র ক্যামেরাপার্সন হিসাবে সুনামের সাথে কাজ করছেন বাংলাদেশি তরুণ সৌমেন গুহ।

ইএসপিএনের হয়ে খণ্ডকালীন ক্যামেরাপার্সন হিসাবে কাজ শুরু করা সৌমেন ধাপে ধাপে উন্নতি করে পৌঁছে গেছেন বিশ্বকাপের আসরে। ২০১১’র বিশ্বকাপ আসরে শুরু, এরপর ২০১৫’র ওয়ানডে এবং ২০১৬’র টি-টুয়েন্টি বিশ্বকাপ হয়ে এবারের আসর।

বিজ্ঞাপন

আইসিসি’র ফ্ল্যাগশিপ টুর্নামেন্ট সরাসরি সম্প্রচার ও বিশ্বব্যাপী বিতরণের জন্য ২০১৫ থেকে কার্যক্রম শুরু আইসিসি টিভি’র। এবার তাদের চারটি ইউনিট ইংল্যান্ডের ১১ ভেন্যুতে ঘুরে ঘুরে প্রতিটা ম্যাচ ধারণ ও সরাসরি সম্প্রচারে কাজ করছে। দুনিয়া সেরা কুশলীদের নিয়ে গড়া প্রতিটি ইউনিটে কাজ করছেন দেড়শো জন ক্রু। ৪৮টি ম্যাচের ১৪টির খেলা ধারণ ও সম্প্রচারের সাথে জড়িত বাংলাদেশের সৌমেন। তার কাজের দরাজ প্রশংসা করেছেন ইউনিট প্রধান।

২০১৫’র আসরে সৌমেন ছাড়াও বেশ ক’জন বাংলাদেশি ক্যামেরাপার্সন জড়িত ছিলেন ম্যাচ ধারণ ও সরাসরি সম্প্রচারের কাজে। বাংলাদেশ ও বাংলাদেশিদের কাজ ও ক্রিকেট প্রেমের বন্দনা বিদেশিদের কণ্ঠেও।

এবারের বিশ্বকাপের ম্যাচের প্রতিটি গুরুত্বপূর্ণ মুহূর্ত ধারণ করতে ব্যবহার করা হচ্ছে স্পাইডার ক্যামেরাসহ সর্বাধুনিক প্রযুক্তি। সৌমেনের স্বপ্ন অচিরেই বাংলাদেশি মালিকানায় প্রতিষ্ঠিত হবে আন্তর্জাতিক টিভি স্পোর্টস চ্যানেল।