চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিশ্বকাপে অ্যালকোহলে সুবিধা দেবে কাতার

মদ্যপায়ীরা নির্দ্বিধায় কাতারে যেতে পারবেন ২০২২ বিশ্বকাপ দেখতে। মরুদেশের পক্ষ থেকে জানানো হয়েছে যে, মদ্যপান তাদের সংস্কৃতির অংশ নয় ঠিকই, কিন্তু আতিথেয়তার কথা ভেবেই তারা বিশ্বকাপে মদ্যপানের দরজা খুলে দিচ্ছে সেদেশে আগত দর্শকদের জন্য। আয়োজক কমিটির প্রধান নির্বাহী নাসের আল খাতের এমনটাই জানিয়েছেন।

নাসের বলেছেন, ‘এটা ঠিক যে, কাতার একটা রক্ষণশীল ও শালীন দেশ। অ্যালকোহল আমাদের সংস্কৃতির অংশ নয়। কিন্তু আতিথেয়তা আমাদের সংস্কৃতিতেই আছে। আমরা এটা নিশ্চিত করব যাতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা ফুটবল সমর্থকরা বিশ্বকাপের সময় মদ্যপান করতে পারে। ঐতিহ্যবাহী জায়গার বদলে কিছু নির্দিষ্ট জায়গা থাকবে। সেখানেই মদ্যপান করা যাবে। কিন্তু মদের দাম কি হবে সেটা নিয়ে আমরা পরে আলোচনা করব।’

বিজ্ঞাপন

এখনো পর্যন্ত ফিফা ও স্থানীয় সংগঠকরা একটা বিষয় সিদ্ধান্তে আসতে পারেনি যে, স্টেডিয়াম কিম্বা ফ্যান জেনে মদ্যপান করা যাবে কি না। এই মুহূর্তে কাতারে হাফ লিটার বিয়ারের দাম ১৫ ডলার। ২৭ লাখ মানুষের বাস ওই দেশে। তারা চেষ্টা করছে বিশ্বকাপের জন্য মদের দাম কমানোর।

এই মুহূর্তে কাতারে হাতে গোনা কয়েক’টি হোটেল থেকেই মদ কেনা যায়। সেখানে প্রকাশ্যে মদ্যপান করা যায় না।

একই সঙ্গে ২০২২ বিশ্বকাপ চলাকালীন সমকামী দর্শকদের জন্য পূর্ণ নিরাপত্তার আশ্বাস দিয়েছে কাতার সরকার। নাসের আল খাতেরের বক্তব্য, এই টুর্নামেন্ট নিয়ে কাতারের মানুষ ব্যাপক উৎসাহিত।

বিজ্ঞাপন