চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সমস্যা জর্জরিত কালিকাপুরের বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের বিদ্যালয়টি

নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার কালিকাপুরের বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের বিদ্যালয়টি নানা সমস্যায় জর্জরিত হয়ে পড়েছে। শ্রেণিকক্ষ, আসবাবপত্র ও শিক্ষা উপকরণের অভাবে শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে।  স্বাভাবিক মানুষের মতো এই শিশুরাও লেখাপড়া, নাচ-গান শিখে মানুষের মতো মানুষ হতে চায়। অন্যের গলগ্রহ হতে চায় না। তাই তাদের এই বিদ্যালয়ে আসা। তবে আসবাবপত্র, উপবৃত্তি আর টিফিনের অর্থসহ আনুষঙ্গিক সুযোগ-সুবিধা [...]

নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার কালিকাপুরের বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের বিদ্যালয়টি নানা সমস্যায় জর্জরিত হয়ে পড়েছে। শ্রেণিকক্ষ, আসবাবপত্র ও শিক্ষা উপকরণের অভাবে শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। 

স্বাভাবিক মানুষের মতো এই শিশুরাও লেখাপড়া, নাচ-গান শিখে মানুষের মতো মানুষ হতে চায়। অন্যের গলগ্রহ হতে চায় না। তাই তাদের এই বিদ্যালয়ে আসা। তবে আসবাবপত্র, উপবৃত্তি আর টিফিনের অর্থসহ আনুষঙ্গিক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত তারা।

বিজ্ঞাপন

বর্তমানে একশ’ ১৯জন বিভিন্ন বয়সী শিক্ষার্থী নিয়ে মাত্র ৭ জন শিক্ষক বিদ্যালয়টি পরিচালনা করছেন। শিক্ষার্থীদের সুশিক্ষার আলোয় আলোকিত করতে আর মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণে সরকারি সাহায্যের দাবি জানিয়েছে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা।

বিজ্ঞাপন

সমস্যা সমাধানে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ চেয়েছেন জনপ্রতিনিধিরা।

সরকারি সহযোগিতা আর পৃষ্ঠপোষকতা পেলে এই বিদ্যালয়টি বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য আরো বেশি ভূমিকা রাখতে পারবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আরও দেখুন ‍ভিডিও রিপোর্টে: