চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিমানে বাংলার বদলে আরবি কেন?

বিমান বাংলাদেশ, আমাদের জাতীয় এয়ারলাইন। অনেক ঝামেলা, অনেক হয়রানি, সময়সূচি নিয়ে গোলযোগ থাকা সত্ত্বেও বাংলাদেশীদের অনেকেই চান, যেখানে বিমানের রুট আছে বিমানে করেই যেতে। নিজের দেশের পতাকাধারী উড়োজাহাজে যেতে কে না ভালবাসে?

তাছাড়া অনেকে বলেছেন, বিমানে খাওয়াটা বাংলাদেশীদের রুচি মাফিক থাকে, ক্রুদের সাথে বাংলায় কথা বলা যায়, আর ভাড়াও কোনো কোনো ক্ষেত্রে কম থাকে। সবচেয়ে বড় কথা আকাশে নিজের দেশ, নিজের ভাষার একটা গন্ধ পাওয়া যায় ।

যাক, সেদিন বিমানে ভ্রমণ করতে গিয়ে আমি বেদম অবাক হয়ে দেখলাম ফ্লাইটের সব লিখিত ইন্সট্রাকসনগুলো ইংরেজী ও আরবি ভাষায় লেখা। বাংলায় কিছু লেখা নেই। কিন্তু কেনো এরকম আজব ব্যাপার? কার আইডিয়া এটা?

ইংরেজী আন্তর্জাতিক ভাষা, সেটাতো থাকবেই–আর অবশ্য, অবশ্যই এবং অবশ্যই থাকবে বাংলা। আরবি কেন ? আরবি ভাষার প্রতি আমার কোনো ক্ষোভ নাই। কিন্তু তাই বলে আমার জাতীয় বিমানে বাংলার বদলে আরবি লেখা ইন্সট্রাকসন কেনো থাকবে? বাঙালী যাত্রীরা কি বাংলার চেয়ে আরবি ভাল বোঝেন?

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। চ্যানেল আই অনলাইন এবং চ্যানেল আই-এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)