চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিভিন্ন দেশ থেকে ৩ লাখ নতুন অভিবাসী নেবে কানাডা

আন্তর্জাতিক বিভিন্ন মহল অভিবাসীর সংখ্যা বাড়ানোর চাপ সত্ত্বেও কানাডা ২০১৭ সালে নতুন অভিবাসীর সংখ্যা লক্ষ্যমাত্রা বাড়ায় নি। চলতি বছরের মতোই আগামী বছরেও বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৩ লাখ নতুন অভিবাসী নেবে কানাডা।

কানাডা থেকে প্রকাশিত নতুনদেশ ডটকম জানায়, গত সোমবার ইমিগ্রেশন ও সিটিজেনশীপ মন্ত্রনালয় আগামী বছরে অভিবাসী গ্রহণের নতুন এই সংখ্যা ঘোষণা করেন। নতুন ঘোষণায় অভিবাসী বাছাইয়ের ক্ষেত্রে ইকোনোমিক ইমিগ্রেন্টদের প্রাধান্য দেওয়া হচ্ছে।

চলতি ২০১৬ সালে যেখানে ১,৬০,৬০০ জন ইকোনোমিক ইমিগ্র্যান্ট নেওয়া হয়েছিলো। ২০১৭ সালে সেটি বাড়িয়ে ১,৭২,৫০০ করা হয়েছে। ফ্যামিলি রিইউনিফিকেশনের আওতায় ৮৪ হাজার নতুন অভিবাসী নেওয়া হবে। চলতি ২০১৬ সালে এই সংখ্যা ছিলো ৮০,০০০ জন।

বিজ্ঞাপন

তবে ২০১৭ সালে অভিবাসী গ্রহণের পরিমাণ কমিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছে সিটিজেনশীপ মন্ত্রণালয়। ২০১৭ সালে ৪০ হাজার রিফিউজি নেবে কানাডা। চলতি ২০১৬ সালে ৫৫ হাজার ৮০০ জন রিফিউজি নিয়েছে দেশটি।

প্রসঙ্গত, ইমিগ্রেশন নিয়ে বিভিন্ন পরামর্শক সভায় নাগরিকদের পক্ষ থেকে অভিবাসীর সংখ্যা বাড়ানোর দাবি তোলা হয়েছিলো। ইমিগ্রেশন মন্ত্রী জন ম্যাককালামও অভিবাসীর সংখ্যা উল্লেখযোগ্য পরিমাণে বাড়ানোর আশ্বাস দিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত সংখ্যা অপরিবর্তিত রাখা হয়।

তবে ইমিগ্রেশন মন্ত্রনালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, গত সামারে সারা দেশে বিভিন্ন পর্যায়ের নাগরিকদের সাথে অভিবাসী নিয়ে মতবিনিময় হয়েছে। সেই মত বিনিময়ের আলোকেই নতুন এই সংখ্যা নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞাপন