চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিপ কলের বিদেশি বাজারে বাংলাদেশিরা শীর্ষে

তুরস্কের সুরক্ষিত যোগাযোগ মাধ্যম বিপ সম্প্রতি নতুন এক ফিচার নিয়ে এসেছে। এখন থেকে ব্যবহারকারীরা অন্য অ্যাপের গ্রুপ চ্যাট বিপে স্থানান্তর করতে পারবেন। বিশ্বের ৮ কোটি মানুষ এখন বিপ ব্যবহার করেন।

বিপ উদ্ভাবনী বিনিয়োগ নিশ্চিত করার পাশাপাশি গ্রুপ চ্যাট সহজে স্থানান্তরের সুযোগ দিচ্ছে। এর ফলে ব্যবহারকারীর ব্যক্তিগত ও গ্রুপ চ্যাটের অন্তর্গত সকল ভিডিও ও ছবি একত্রে স্থানান্তর করে নিয়ে আসা যাবে।

বিপে গ্রুপ স্থানান্তর করতে হলে একেকজন অংশগ্রহণকারীকে আলাদাভাবে সংযুক্ত করার প্রয়োজন পড়ে না, বিপ সরাসরি সমস্ত অংশগ্রহণকারীদের একত্রে স্থানান্তর করে দেয়।

বিজ্ঞাপন

বিপের প্রধান নির্বাহী বুরাক আকিনসি বলেন, ‘ডিজিটাইজেশন ধীরে ধীরে রীতিতে পরিণত হচ্ছে। মেসেজিং অ্যাপ এখন আর নিছক মেসেজিংয়ের জন্য ব্যবহৃত হয় না, এটা এক ধরণের অপরিহার্য ইকো সিস্টেমে পরিণত হয়েছে, যার মাধ্যমে আমরা যোগাযোগ করার পাশাপাশি কর্মক্ষেত্র ও বাণিজ্যেও ব্যবহার করছি। তবে ব্যবহারকারীদের সেই ইকো সিস্টেমে নিরাপদ বোধ করতে হবে। সাইবার হুমকির এই যুগে ব্যক্তি, ব্যবসায়িক প্রতিষ্ঠান ও ভোক্তা প্রতিনিয়ত নিরাপত্তাহীনতায় ভোগেন সেখানে গ্রাহকদের সুরক্ষা এবং সম্মতি গুরুত্বপূর্ণ।’

২০২১ সালের প্রথম প্রান্তিকে বাংলাদেশে বিপ ডাউনলোড হয়েছে ২৫ লাখ বার। বাংলাদেশি ব্যবহারকারীরা বিপের এইচডি মানের ভিডিও ব্যবহার করে থাকেন। ১০ জন নিয়ে এই ভিডিও কল করা যায়। কল করার ক্ষেত্রে বিপের আন্তর্জাতিক বাজারে বাংলাদেশ সেরা। সাধারণত সপ্তাহের সোমবারে সবচেয়ে বেশি বিপ ডাউনলোড হয়। এ ছাড়া দেশের অভ্যন্তরে সর্বাধিক ডাউনলোডের ক্ষেত্রে ঢাকা সবার চেয়ে এগিয়ে।

স্থানীয় সংস্কৃতিতে বিপ বিশেষ মনোযোগ দেয়। সেজন্য বাংলাদেশে ক্রিকেট ও রমজান চ্যানেল চালু করা হয়েছে। রমজান মাস জুড়ে বাংলাদেশে বিপ ব্যবহারকারীরা বিভিন্ন স্থানের ইফতার ও সেহরির সময় অ্যাপের মাধ্যমে জানতে পারছেন, যদি তারা চান। এ ছাড়া রমজানের চ্যানেলে আধ্যাত্মিক বাণী, মেন্যু ও খাবারের রেসিপি প্রচারিত হচ্ছে। স্থানীয় চাহিদার পরিপ্রেক্ষিতে ক্রিকেট চ্যানেল চালু করা হয়েছে, যেখানে খেলার স্কোর, দলের তথ্য, সরাসরি স্কোর ও মূল্যায়ন প্রচার করা হয়।

গুগল প্লে অ্যাপ স্টোর, গুগল প্লে ও হুয়াওয়ে অ্যাপ গ্যালারি থেকে বিপের হালনাগাদ অ্যাপ ডাউনলোড করতে ভিজিট করুন http://onelink.to/bip-bd

বিজ্ঞাপন