চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ব্যাংক থেকে নেয়া ঋণ ব্যবহার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের কড়া নির্দেশনা

ব্যাংক থেকে নেয়া ঋণের অর্থ বিনিয়োগের বিষয়ে কড়া নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আর্থিক খাতের নিয়ন্ত্রক এই সংস্থাটি বলেছে, যেই খাতে বিনিয়োগের জন্য ব্যাংক থেকে ঋণ নেয়া হয়েছে বা হবে ঠিক সেই খাতেই তা বিনিয়োগ করতে হবে।

এমন কড়া নির্দেশনা দিয়ে বাংলাদেশ বুধবার একটি প্রজ্ঞাপন জারি করেছে।

বিজ্ঞাপন

এতে বলা হয়, গ্রাহককে যে উদ্দেশ্যে ঋণ প্রদান করা হয়েছে বা হবে সে উদ্দেশ্যেই ঋণের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণের লক্ষ্যে নিয়মিত মনিটরিং করার জন্য সব বাণিজ্যিক ব্যাংককে পরামর্শ দেয়া হলো।

বিজ্ঞাপন

কিস্তিভিত্তিক প্রকল্প ঋণের ক্ষেত্রে আগের কিস্তির সঠিক ব্যবহার নিশ্চিত হয়ে পরবর্তী কিস্তি ছাড় করতে হবে। কোনো ঋণের অর্থ মঞ্জুরীপত্রে বর্ণিত খাতের পরিবর্তে অন্য কোনো খাতে বিনিয়োগ করা হলে ঋণ বিতরণ করা ব্যাংককে তার কারণ উদঘাটন করতে হবে। একই সঙ্গে তা রোধ করতে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে হবে।

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, গ্রাহককে যে ঋণ দেয়া হয়েছে, সেই ঋণের অর্থ দিয়ে গ্রাহক তার বিদ্যমান অন্য ঋণ বা বিনিয়োগের দায় পরিশোধ বা সমন্বয় করছে, যা ঋণ শৃংখলার পরিপন্থী।

ঋণঝুঁকি ব্যবস্থাপনা নীতিমালার যথাযথ পরিপালনের নির্দেশ দিয়ে প্রজ্ঞাপনে বলা হয়, একটি ঋণ বা বিনিয়োগের অর্থ দিয়ে কোনভাবেই অন্য কোনো ঋণ বা বিনিয়োগের দায় পরিশোধ বা সমন্বয় করা যাবে না। ব্যাংকের অভ্যন্তরীণ নিরীক্ষায় বিষয়টি গুরুত্ব সহকারে পর্যবেক্ষণ করতে হবে।

ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো। অবিলম্বে এ নির্দেশনা কার্যকর হবে।