চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিধিনিষেধ পুনর্বিবেচনার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি হুয়াওয়ের অনুরোধ

যুক্তরাষ্ট্রে বাণিজ্যের ক্ষেত্রে আরোপিত বিধিনিষেধ পুনর্বিবেচনার জন্য দেশটির প্রতি অনুরোধ জানিয়েছে চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ে।

বুধবার প্রতিষ্ঠানটির চেয়ারম্যানের পক্ষ থেকে বলা হয়, হুয়াওয়ের সরবরাহ চেইন যুক্তরাষ্ট্রের আক্রমণের শিকার হয়েছে।

বিজ্ঞাপন

তার অনুরোধ, যেন ওয়াশিংটন হুয়াওয়ের ওপর আরোপিত বাণিজ্য নিষেধাজ্ঞাগুলি পুনর্বিবেচনার মাধ্যমে বিশ্বব্যাপী সরবরাহকারীদের ক্ষতি থেকে রেহাই দেয়।

বিজ্ঞাপন

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান গুও পিং বলেন, যুক্তরাষ্ট্র তৃতীয়বারের মতো তাদের নিষেধাজ্ঞাগুলি সংশোধন করেছে এবং এটি আমাদের উৎপাদন ও পরিচালনার জন্য চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে।

বিজ্ঞাপন

তিনি আশা বলেন, আমরা আশা করি মার্কিন যুক্তরাষ্ট্র তাদের নীতি পুনর্বিবেচনা করবে এবং যদি তারা অনুমতি দেয় তাহলে আমরা মার্কিন সংস্থা থেকে পণ্য কিনতে আগ্রহী।

বিশ্বের বৃহত্তম মোবাইল টেলিযোগযোগ সরঞ্জাম এবং স্মার্টফোন কোম্পানিটি যুক্তরাষ্ট্র কর্তৃক চাপের মধ্যে রয়েছে।  কোম্পানিটিকে যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ কালো তালিকাভুক্ত করে এবং তাদের চিপ সরবরাহের ওপর কঠোর অবস্থান নেয়।

বলা হয় যে, যুক্তরাষ্ট্রের প্রযুক্তি নিয়ে বিদেশে তৈরি কোনো চিপ হুয়াওয়ে কাছে সরবরাহ করতে গেলে দেশটির কর্তৃপক্ষের লাইসেন্স নিতে হবে। এতে বাণিজ্যিকভাবে ক্ষতিগ্রস্ত হয় হুয়াওয়ে।

যুক্তরাষ্ট্র এমন পদক্ষেপ হিসেবে দাবি করে যে, জাতীয় নিরাপত্তা নিয়ে উদ্বেগের কারণেই এমন পদক্ষেপ নেয়া হয়েছে।

তাদের অভিযোগ, হুয়াওয়ের মাধ্যমে চীন প্রযুক্তি চুরি এবং গুপ্তচরবৃত্তি করছে। যদিও হুয়াওয়ে সব সময় এমন অভিযোগ অস্বীকার করে এসেছে।