চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কংগ্রেসের বিদ্রোহী নেতাদের সাথে বসছেন সোনিয়া গান্ধী

কংগ্রেসের বিদ্রোহী নেতাদের সাথে দেখা করার বিষয়ে সম্মতি দিয়েছেন কংগ্রেসের অন্তর্বর্তিকালীন সভাপতি সোনিয়া গান্ধী।

আগামী শনিবার বৈঠকটি অনুষ্ঠিত হবে বলে কংগ্রেসের একাধিক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে সংবাদ মাধ্যম এনডিটিভি।

বিজ্ঞাপন

তবে দলের সমন্বয় করার লক্ষে শনিবার ‘বিদ্রোহী’ নেতাদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন সোনিয়া গান্ধী এমনটাই জানিয়েছে কংগ্রেসের ওই সূত্র।

বিজ্ঞাপন

ওই সূত্রের মতে, কংগ্রেস নেতা কমল নাথের মধ্যস্থতাতেই অনুষ্ঠিত হচ্ছে ওই বৈঠক। এর আগে দলে উপযুক্ত নেতৃত্বের অভাব এবং বিভিন্ন সাংগঠনিক সমস্যার কথা তুলে ধরে সোনিয়া গান্ধীকে চিঠি দিয়েছিলেন প্রবীণ এবং নবীন মিলে কংগ্রেসের ২৩ জন শীর্ষস্থানীয় নেতা।

তবে শনিবারের ওই বৈঠকে ২৩ জন নেতা থাকবেন বলে মনে করছে না রাজনৈতিক বিশ্লেষকরা। ৫ থেকে ৬ জনের একটি দল সোনিয়ার সঙ্গে ওই বৈঠকে উপস্থিত থাকতে পারেন। তবে রাহুল গান্ধী এবং প্রিয়ঙ্কা গান্ধী ওই বৈঠকে উপস্থিত থাকবেন কি না, তা এখনও স্পষ্ট নয়।

দলের নেতৃত্ব এবং সংগঠন নিয়ে চিঠিতে যারা আশঙ্কা প্রকাশ করেছিলেন তাদের দাবিগুলোকে সমর্থন করছেন কমল নাথ। কিন্তু তিনি ‘বিদ্রোহী’দের সঙ্গে দূরত্ব বজায় রেখেই চলছেন।

এর আগে দলের শীর্ষস্থানীয় ২৩ জন কংগ্রেস নেতার সই করা চিঠি সোনিয়াকে দেওয়ার খবর প্রকাশ্যে আসে। তাতে দলে কাউকে পূর্ণমেয়াদের জন্য সভাপতি নির্বাচিত করার দাবি তোলা হয়। সেই সঙ্গে কংগ্রেস ওয়ার্কিং কমিটি (সিডব্লিউসি)-কেও ঢেলে সাজানোর প্রস্তাব দেওয়া হয়। সেই চিঠি ‘বোমা’র জেরে প্রকাশ্যে আসে কংগ্রেসের শীর্ষ নেতাদের ক্ষোভ। সেই ক্ষোভ নিরসনেই এ বৈঠকে বসছেন সোনিয়া গান্ধী।