চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিদেশের চাহিদা পূরণ করবে পাহাড়ের ফল: কৃষি মন্ত্রী

কাজু বাদাম ও কফি চাষের সম্ভাবনাকে কাজে লাগাতে পাহাড়ে এই চাষ সম্প্রসারণ করতে সবধরনের ব্যবস্থা নেওয়া হবে।  বিদেশের চাহিদা পূরণ করবে পাহাড়ের ফল। পাহাড়ে কাজু বাদাম, কফি ও আমের সম্ভাবনা বেশি।  এই চাষ সম্প্রসারণে কৃষকদের এগিয়ে আসতে হবে।

আজ (শনিবার) কৃষি মন্ত্রী ড. মো: আবদুর রাজ্জাক বান্দরবানের রুমা ও থানচি উপজেলায় কাজু বাদাম, কফি বাগান এবং আমসহ অন্যান্য ফলবাগান পরিদর্শনে গিয়ে কৃষকদের সঙ্গে আলাপে এ কথা বলেছেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এসময় তার সঙ্গে ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।

বিজ্ঞাপন

রুমা মুনলাইপাড়া সেন্টারে স্থানীয় কৃষকদের সঙ্গে আলাপকালে কৃষিমন্ত্রী আরো বলেন, ‘কাজুবাদাম ও কফি গবেষণা, উন্নয়ন ও সম্প্রসারণএর লক্ষ্যে ২১১ কোটি টাকার একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। পাহাড়ের কৃষকদের গুরুত্ব দিয়ে এখানকার উপজাতী-বাঙ্গালী কৃষকদের নিয়েই এগুতে চান সরকার।

আর এ জন্য পাহাড়ী ভূমি পর্যায়ক্রমে কাজুবাদাম ও কফির চাষের আওতায় আনা হবে।  এর আগে সকালে কৃষি মন্ত্রী হেলিকপ্টারযোগে রুমা উপজেলায় পৌছলে তাকে নিজ এলাকায় স্বাগত জানান পার্বত্যমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য বীর বাহাদুর উশৈসিং।

সেসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. মেসবাহুল ইসলাম, অতিরিক্ত সচিব ওয়াহিদা আকতার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো.আসাদুল্লাহ, বিএডিসির নির্বাহী চেয়ারম্যান ড.শেখ মো: বখতিয়ার, বান্দরবান জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উপসচিব (সদস্য-বাস্তবায়ন) মোহাম্মদ হারুন-অর-রশিদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড.একেএম নাজমুল হক প্রমুখ।