চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিদেশি শ্রমিকদের বিতর্কিত ‘কাফালা’ পদ্ধতি বাতিল করেছে কাতার

বিদেশি শ্রমিকদের অধিকার পরিপন্থী, বিতর্কিত কাফালা শ্রম পদ্ধতি বাতিল করেছে কাতার। সোমবার এক আনুষ্ঠানিক ঘোষণায় এই পরিবর্তনের ঘোষণা দেন দেশটির শ্রমমন্ত্রী ইসা বিন সাদ আল-জাফালি আল-নুয়াইমি।

আজ (ডিসেম্বর ১৩) থেকেই কাফালা নিয়ম বাতিল কার্যকর হবে বলে জানান তিনি। ২০২২ সালের ফুটবল বিশ্বকাপ আয়োজক দেশটিতে যা শ্রম খাতে সবচেয়ে বড় পরিবর্তন বলে মনে করা হচ্ছে।

বিজ্ঞাপন

২১ লাখের মতো প্রবাসী শ্রমিকের দেশটিতে কাফালার বদলে আধুনিক, চুক্তিভিত্তিক পদ্ধতি প্রতিষ্ঠিত হবে জানান শ্রমমন্ত্রী নুয়াইমি।

শ্রমমন্ত্রী নুয়াইমি বলেন, কাতারে সকল বিদেশি কর্মীর অবস্থার উন্নতি এবং অধিকার রক্ষার পথে একধাপ অগ্রগতি এই নতুন আইন। এই রক্ষাকবচের ফলে চাকরীর পরিবর্তনের সুযোগ নিশ্চিতসহ স্বাধীনতা নিশ্চিত হবে।

বিজ্ঞাপন

কাতার কর্তৃপক্ষ জানান, কোন শ্রমিকের সাথে দুর্ব্যবহার করা হলে সে সহজেই চাকরী পরিবর্তন করতে পারবে।

বিতর্কিত কাফালা পদ্ধতিতে সকল বিদেশি শ্রমিকদের স্থানীয় স্পন্সরের প্রয়োজন হতো, যা ব্যক্তি বা কোম্পানি হতে পারে, এবং শ্রমিকরা কর্মক্ষেত্র পরিবর্তন বা দেশ ছাড়তে চাইলে এদের অনুমোদনের প্রয়োজন হতো।

কাফালার অধীনে দেশ ত্যাগের জন্য যেমন এক্সিট ভিসা লাগত তা বাতিল হলেও এক্ষেত্রে নিয়োগকারীর অনুমতি এখনও প্রয়োজন হবে। তবে এই অনুমোদন অস্বীকার করে প্রবাসী শ্রমিকদের পক্ষে একটি আপিল কমিটিও ইতিমধ্যে গঠন করা হয়েছে। মঙ্গলবার থেকে এই কমিটি কাজ শুরু করবে।

নিয়োগকারী শ্রমিকদের পাসপোর্ট রেখে দিলে ৬ হাজার ৮০০ থেকে ১০ হাজার ইউএস ডলার পর্যন্ত জরিমানা হতো কাফালা পদ্ধতিতে। নতুন আইনে শ্রমিকদের অধিকার আরও সুরক্ষিত হবে জানায় দেশটির কর্তৃপক্ষ।

Bellow Post-Green View