চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

বিদেশি বিনিয়োগের সুরক্ষা নিশ্চিত করবে সরকার

Nagod
Bkash July

সরকার যে কোনো মূল্যে বিদেশি বিনিয়োগ এবং বিনিয়োগকারীর সুরক্ষা নিশ্চিত করবে বলে মার্কিন রাষ্ট্রদূতকে কথা দিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। রাষ্ট্রদূত কথা দেন বাংলাদেশে মার্কিন বিনিয়োগ আনার।

Reneta June

তিনি বলেন, যুক্তরাষ্ট্র বিশ্বাস করে বাংলাদেশের উন্নতি মানে যুক্তরাষ্ট্রেরও উন্নতি।

১লা জুলাই গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলার পর থেকে এখনো বিদেশি বিনিয়োগের নিরাপত্তার বিষয়টি বিদেশিদের আলোচনায়। সরকারও একে বিদেশি বিনিয়োগ ও বিনিয়োগকারীদের আনার ক্ষেত্রে জন্য অন্যতম প্রধান ইস্যু বলেই মনে করছে।

গত রোববারই জাপানের রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানবে অর্থমন্ত্রীর সঙ্গে সচিবালয়ে বৈঠকে জাপানি বিনিয়োগ এবং বিনিয়োগকারীদের নিরাপত্তার নিশ্চয়তা চান। তারই ধারাবাহিকতায় সকালে পরিকল্পনামন্ত্রীর সঙ্গে বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটও যুক্তরাষ্ট্রের বিনিয়োগ বিনিয়োগকারীদের নিরাপত্তার বিষয়টি তুলে ধরেন। 

মার্কিন রাষ্ট্রদূত বলেন, ‘আজ বাংলাদেশের যে সাফল্য অর্থনীতি যে শক্ত ভিতের ওপর দাঁড়িয়ে, তার কৃতিত্ব অনেকটাই সুদূরপ্রসারী পরিকল্পনার। আর সব উন্নয়ন পরিকল্পনাই নেয়া হয় এই মন্ত্রণালয় থেকে। আমরা বাংলাদেশের সঙ্গে সবসময় অংশীদারিত্বের সম্পর্ক চেয়েছি। আমরা বিশ্বাস করি, বাংলাদেশের উন্নতি মানে যুক্তরাষ্ট্রের উন্নতি। আমি পরিকল্পনামন্ত্রীর সঙ্গে শিক্ষা, স্বাস্থ্য, সামাজিক নানা ইস্যুতে কথা বলেছি, যা দেশের শক্তিশালী গণতন্ত্রের জন্য অপরিহার্য।’

পরিকল্পনা মন্ত্রী রাষ্ট্রদূতকে নিরাপত্তার বিষয়ে সরকারের আন্তরিক প্রচেষ্টার কথা জানান।

তিনি বলেন, রাষ্ট্রদূত বাংলাদেশে আরও নতুন নতুন বিনিয়োগের কথা দিয়েছেন। মন্ত্রীও অঙ্গীকার করেন, আমেরিকানরা এদেশে বিনিয়োগ করলে তারা অবশ্যই নিরাপদ থাকবেন এবং আরও অনেক বেশি লাভবান হবেন।

মহেশখালীতে ভাসমান এলএনজি টার্মিনাল নির্মাণে যুক্তরাষ্ট্রের এক্সিলারেট এনার্জির সঙ্গে পেট্টোবাংলার চুক্তির কথা উল্ল্যেখ করে রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান পরিকল্পনা মন্ত্রী।

BSH
Bellow Post-Green View