চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিতর্ক নিয়ে এবার মুখ খুললেন বাস্তবের গুঞ্জন সাক্সেনা

রিল নয়, এবার ‘গুঞ্জন সাক্সেনা: দ্য কারগিল গার্ল’ ছবিটি নিয়ে মুখ খুললেন ‘রিয়েল’ গুঞ্জন সাক্সেনা…

মুক্তির শুরু থেকেই বিতর্কের শিরোনামে জানভি কাপুর অভিনীত ‘গুঞ্জন সাক্সেনা: দ্য কারগিল গার্ল’ ছবিটি। ইতোপূর্বেই ছবিটির চিত্রনাট্য নিয়ে নাখোশ ভারতীয় বিমানবাহিনী দাবি করেছে ছবিতে বিমানবাহিনীকে নেতিবাচকভাবে উপস্থাপন করা হয়েছে। সেই সাথে ভারতীয় বিমানবাহিনী এও উল্লেখ করেছে খোদ গুঞ্জন সাক্সেনাকেও তার এই বায়োপিকের ভুলভ্রান্তি সম্পর্কে মুখ খোলা উচিত। আর তাই তো এবার নিজেই নিজের বায়োপিকের মন্তব্যে মুখ খুললেন গুঞ্জন সাক্সেনা।

তিনি জানিয়েছেন, কিছু লোক আমার অস্তিত্ব ও মূল ভিত্তি বিকৃত করার চেষ্টা করছে, এবার আমি সেই বিষয়েই সবার ভুল-ভ্রান্তি শুধরে দিতে চাই।

বিজ্ঞাপন

এ পর্যায়ে গুঞ্জন জানান, আমি যখন ভারতীয় বিমানবাহিনীতে যোগ দিয়েছিলাম তখন সাংগঠনিক পর্যায়ে কোন বৈষম্য ছিল না। তবে হ্যাঁ, অনেক চড়াই-উতরাইয়ের মধ্য দিয়ে যেতে হয়েছে। কেননা সেসময় বিমানবাহিনীর মহিলাদের জন্য আলাদা কোন কিছুর ব্যবস্থা ছিল না। সেই সাথে বরাবরই আমাদের সমাজ মেয়েদের পুরুষদের তুলনায় ক্ষাণিকটা দুর্বল ভাবায় অনেক সময়ই বৈষম্যের শিকার হতে হয়েছে। তবে এখান থেকেও বিষয়টিকে শিক্ষা হিসেবে নিয়ে আমি নিজের অবস্থান তৈরী করে নিয়েছি।

বিজ্ঞাপন

এদিকে ভারতীয় বিমানবাহিনীর অবসরপ্রাপ্ত উইং কমান্ডার নম্রতা চান্দি সেন্সর বোর্ডকে ‘গুঞ্জন সাক্সেনা: দ্য কারগিল গার্ল’ ছবিটির চিত্রনাট্যের বিভ্রান্তির বিষয়টি উল্লেখ করে একটি খোলা চিঠি প্রেরণ করেছেন। যেখানে তিনি উল্লেখ করেন, ‘শ্রীবিদ্যা রাজন প্রথম মহিলা পাইলট যিনি কারগিলের উদ্দেশে উড়েছিলেন, গুঞ্জন নয়। যদিও আমি নিশ্চিত যে, এই কৃতিত্ব তার কাছ থেকে কেড়ে নেওয়া নিয়ে শ্রীবিদ্যার কোন অভিযোগ নেই। তবে দর্শকদের ভুল তথ্য জানিয়ে বিভ্রান্ত করা উচিত হয়নি ছবিটির পরিচালক ও প্রযোজকদের।’

এর প্রতি উত্তরে গুঞ্জন জানান, পরিচালক ছবিতে আমার চরিত্রকে অতিরঞ্জিত করেছে বলে যারা দাবি করছেন তাদের ও সকল দর্শকদের উদ্দেশে বলছি, ছবির নির্মাতা বায়োপিকে সিনেমাটিক স্বাধীনতা প্রয়োগ করেছেন। সেক্ষেত্রে যেহেতু নির্দিষ্ট কাউকে কেন্দ্র করেই সিনেমা নির্মিত তাই অনেকেই মনে করছেন আমার চরিত্রকে অতিরঞ্জিত করা হয়েছে। তবে আমি বিনা দ্বিধায় স্বীকার করে নিচ্ছি যে, সিনেমায় আমাকে যেভাবে চিত্রিত করা হয়েছে তার চেয়ে আরো অনেক বেশি দৃঢ় আমি।’