চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিতর্কিত সীমান্তে সেনা মোতায়েন বন্ধে চীন-ভারত সম্মত

বিতর্কিত লাদাখ সীমান্তে সেনা মোতায়েন বন্ধ এবং সেখানকার উত্তেজনা পরিস্থিতি প্রশমন করতে সম্মত হয়েছে চীন ও ভারত। সোমবার দুদেশের জ্যেষ্ঠ সেনা অফিসারদের মধ্যকার বৈঠকে উভয়ে এই সম্মতি প্রকাশ করেছে।

বৈঠকে তাদের বিতর্কিত সীমান্ত নিয়ে উভয়ে শান্তির জন্য নিজ নিজ মনোভাব প্রকাশ করেছে বলে জানায় চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের  মুখপাত্র।

বিজ্ঞাপন

এক যৌথ সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উভয় পক্ষই পারস্পরিক ভুল বোঝাবুঝি এবং ভুল ধারণা এড়িয়ে চলতে এবং সীমান্তে একতরফাভাবে হস্তক্ষেপ করা থেকে বিরত থাকতে সম্মত হয়েছে।

বিজ্ঞাপন

আল জাজিরা প্রতিবেদনে বলা হয়, বৈঠকে উভয় পক্ষই এই অঞ্চলে উত্তেজিত পরিস্থিতি তৈরি করা উচিত নয় বলে মত প্রকাশ করেছে।

বিজ্ঞাপন

এর আগে লাদাখ সীমান্তে গত কয়েক মাস ধরে চলা উত্তেজনা নিরসনে পাঁচটি পরিকল্পনায় সম্মত হয় চীন ও ভারত। চলতি মাসের শুরুর দিকে রাশিয়ার মস্কোতে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যকার বৈঠকে সীমান্তে উত্তেজনা প্রশমনে পদক্ষেপ গ্রহণে সম্মত হয়।

তবে কূটনেতিক, সামরিক ও রাজনৈতিক সমাধানের এই চেষ্টা সত্ত্বেও দুপক্ষের মধ্যে উত্তেজনা বজায় আছে সীমান্তে।

গত সপ্তাহে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং চীনের বিরুদ্ধে দ্বিপাক্ষিক সীমান্ত চুক্তি লংঘন ও সীমান্তে সেনা সম্প্রসারণ অব্যাহত রাখার অভিযোগ আনে। এসব অভিযোগের পরও গতকাল এই বিষয়ে উভয় পক্ষ শান্তি নিশ্চিত করতে সম্মত হলো।

গত এপ্রিলে বিশ্বের এই দুই পরাশক্তির মধ্যকার সীমান্ত সংকট নতুন করে সামনে আসে। পাল্টাপাল্টি আক্রমণে চরম উত্তেজনা তৈরি হয়। বেশ কয়েকবার সংঘর্ষে লিপ্ত হয় উভয় পক্ষ।