চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিজয়ের গল্পতে প্রশংসিত ‘কারার ওই লৌহ কপাট’

কাজী নজরুলের লেখা ‘কারার ওই লৌহ কপাট’ গানটি যুগ যুগ ধরে অনুপ্রেরণা ও শক্তি যুগিয়ে আসছে। নতুন গল্পে এ গানের কথা ঠিক রেখে এবার প্রকাশ পেল ‘কারার ওই লৌহ কপাল’।

আর এই গানে কণ্ঠ দিয়েছেন শাওন গানওয়ালা এবং নন্দিতা। এ গানের দৃষ্টিনন্দন ও গল্প ভিডিও নির্মাণ করেছেন পরিচালক রায়হান রাফী।

মোশন রক এন্টারটেনমেন্টের ব্যানারে জনপ্রিয় কোমল পানীয় প্রাণ ফ্রুটো ইউটিউব চ্যানেলে ‘কারার ওই লৌহ কপাট’ দেখা যাচ্ছে। এ গানের ভিডিওতে যে গল্প দেখা গেছে সেটি দিয়েছেন প্রাণ বেভারেজের ব্যান্ড ম্যানেজার আশফাকুর রহমান রবিন।

গানের গল্প নিয়ে তিনি বললেন, প্রতিটি মানুষ তার জীবনে এবং বয়সে যেখানে আছে সেটি তার একটি বিজয়। এই বিজয় পেতে মানুষটিকে কেউ না কেউ সাহায্য করেছে।

”গান ভিডিওতে একাধিক গল্প বলা হয়েছে। একজন মেয়ের ক্রিকেট খেলা ও একজন অটিস্টিক ছেলেকে দেখানো হয়েছে। মেয়েটি ছোটবেলায় ক্রিকেট খেলত বলে গ্রামের মানুষ টিটকারি মারতো। একটা সময় সে হয়ে ওঠে জাতীয় নারী ক্রিকেট দলের তারকা ক্রিকেটার। অন্যদিকে ওই অটিস্টিক শিশুটি বড় হয়ে বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রী লাভ করে। আরও বলেন, কোনো মানুষকে ছোট করে দেখতে নেই। প্রতিটি মানুষ যে কোনো সময় জীবনের চাকা ঘোরাতে পারে।”

Advertisement

‘পোড়ামন ২’ এবং ‘দহন’ দুটি ছবি নির্মাণ করে চলতি বছরের সবচেয়ে বেশী আলোচিত নির্মাতা রায়হান রাফী। তিনি জানালেন, চলচ্চিত্রের বাইরে অন্য কিছু নির্মাণ করার ইচ্ছে ছিল না তার। কিন্তু গল্প শুনে তিনি না বলতে পারেননি। বিজয় দিনে অনেক অনেক কাজ দেখা যায়। কিন্তু এটা আমার একেবারেই আলাদা মনে হয়েছিল।

চ্যানেল আই অনলাইনকে রায়হান রাফী বলেন, ভালো কাজ করতে গেলে নেতিবাচক কথা আসবে। থেমে না থেকে সামনে আগালে বিজয় নিশ্চিত। প্রাণ ফ্রুটো শুধু দেশ নয়, দেশের বাইরে সুনাম অর্জন করেছে।

তিনি বলেন, ভালো কিছু করলে মানুষও জীবনের প্রতিটি ক্ষেত্রে এভাবে বিজয় আনতে পারে। গল্পে এটাই বলার চেষ্টা করেছি। কাজটি ভালো হবে শুটিংয়ের সময় টের পেয়েছিলাম, কিন্তু এতোটা সাড়া মিলবে বুঝিনি।

এদিকে, ইউটিউব ও সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে গানটি দেখে মন্তব্য করছেন অনেকেই। তাপস সরকার নামে একজন লিখেছেন, চোখে জল এনে দেয়ার জন্য এই সাড়ে চার মিনিটের গানটি দেখাই যথেষ্ট। সত্যি গানটি দেখে আবেগী হয়েছি। ভালোবাসি বাংলাদেশ অনেক বেশি ভালোবাসি। আফজাল হোসেন শান্ত লিখেছেন, কলিজার মাঝখানে লাগলো। যারা এই গানের ভিডিও নির্মাণ করেছেন তাদের সেলুট। এমন শত শত মন্তব্য চোখে পড়বে ইউটিউবের কমেন্ট বক্সে।

দেখে নিন ‘কারার ওই লৌহ কপাট’