চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিচার প্রার্থীদের অপেক্ষার সময় কাটে গাছের ছায়ায়

বিচার প্রার্থীদের কেন্দ্র করে আদালত ও আইনজীবীদের প্রতিদিনের কর্মব্যস্ততা, সেই বিচার প্রার্থীদের অনেককেই শুয়ে-বসে অপেক্ষার সময় কাটাতে হয় সুপ্রিম কোর্ট প্রাঙ্গনের গাছের ছায়ায়।

প্রতিদিনই দেখা যায় সুপ্রিম কোর্ট প্রাঙ্গনে এনেক্স ভবনের সামনের গাছের ছায়ায় শুয়ে-বসে আছেন দেশের বিভিন্ন এলাকা থেকে আসা শত-শত বিচার প্রার্থী। অনেক নারীকেও তাদের শিশু সন্তানদের নিয়ে ঘন্টার পর ঘন্টা এখানে অপেক্ষা করতে দেখা যায়।

বিজ্ঞাপন

সাধারণত হাইকোর্টে আগাম জামিন নিতে আসা বিচার প্রার্থীদের সংখ্যাই বেশি থাকে। আইনজীবীর চেম্বারে সব বিচার প্রার্থীর বসার পর্যাপ্ত সুযোগ না থাকায় অনেককেই ঘোরাঘুরি করতে হয় কিংবা ক্লান্তিতে আশ্রয় নিতে দেখা যায় সুপ্রিম কোর্ট প্রাঙ্গনের গাছের ছায়ায়।

বৃহস্পতিবার দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের নিচতলায় শুয়ে থাকা এক ব্যক্তি জানান, তিনি তার নাতি’র মামলার কাজে সিরাজগঞ্জ থেকে এখানে এসেছেন। অসুস্থ বোধ করায় কোথাও সেরকম জায়গা না পেয়ে মেঝেতেই শুয়ে পড়েছেন।

সুপ্রিম কোর্টের মূল ভবনের পাশে দেখা যায় বিচার প্রার্থীরা ছোট-ছোট দল হয়ে বসে আছেন। কয়েকজন আবার গাছের নিচে ঘুমিয়ে পড়েছেন। তাদের পাশে থাকা একজন জানান, তিনি রাজশাহী থেকে গতকাল এসেছেন, আগাম জামিনের শুনানি আছে। কিন্তু কোর্টের সামনে মানুষের ভিড়, এছাড়া অন্য কোথাও বসার ব্যবস্থা না থাকায় গাছের নিচে এসে বসেছেন।

বিজ্ঞাপন