চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিএসএফ ও পাকিস্তানি রেঞ্জার্সদের মধ্যে মিষ্টি বিনিময়

ভারতের ৭৩ তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ওয়াঘা-আটারি, ভারত-পাকিস্তান সীমান্তে বিএসএফ ও পাকিস্তানি রেঞ্জার্সদের মধ্যে মিষ্টি বিনিময় হয়েছে।

হিন্দুস্তান টাইমস তাদের প্রতিবেদনে বলছে: ঐতিহ্য মেনে ভারতের প্রজাতন্ত্র দিবসের দিন ওয়াঘা-আটারি সীমান্তে, বিএসএফ ও পাকিস্তানি রেঞ্জার্সদের মধ্যে মিষ্টি বিনিময়ের প্রথা প্রচলিত আছে। তবে গত বছর সীমান্তে ২৬ জানুয়ারির দিন তা দেখা যায়নি। এরপর ২০২২ সালের প্রজাতন্ত্র দিবসে সেই ঐতিহ্য আবার বাস্তবের রূপ নিল। বুধবার ওয়াঘা সীমান্তে পাকিস্তানি রেঞ্জার্স ও ভারতের বিএসএফ-এর তরফে মিষ্টি আদানপ্রদান করা হয়।

Reneta June

পাকিস্তানি রেঞ্জার্সরা সীমান্তে বিএসএফ আধিকারিকদের ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে শুভেচ্ছা বার্তা জানান। উল্লেখ্য, প্রজাতন্ত্র দিবস ছাড়াও স্বাধীনতা দিবস, ঈদ, দোলের মতো অনুষ্ঠানে, ভারতের সীমান্তরক্ষী বাহিনী ও পাকিস্তানের রেঞ্জার্সদের মধ্যে মিষ্টি আদান প্রদান করার রীতি প্রচলিত রয়েছে।

বিজ্ঞাপন

তবে গত কয়েক বছরে মূলত কাশ্মীরসহ সন্ত্রাসবাদ ইস্যুকে কেন্দ্র করে ভারত ও পাকিস্তানের সম্পর্কে অবনতি দেখা দেয়। এদিকে, সদ্য তাদের প্রকাশিত জাতীয় নিরাপত্তা নীতিতে পাকিস্তান সাফ জানিয়েছে যে, বাকি প্রতিবেশী দেশের মতো ভারতের সঙ্গেও আগামী ১০০ বছর তারা শান্তিপূর্ণ সহাবস্থান চায়। তারপর আজকের এই মিষ্টির আদান প্রদান আরও খানিকটা তাৎপর্য বাড়িয়ে দিল দুই দেশের কূটনৈতিক সম্পর্কের দিক থেকে।