চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বায়ু দূষণের কারণে নানা রোগে আক্রান্ত মানুষ

বায়ু দূষণের কারণে পরিবেশের ক্ষতির পাশাপাশি নানা রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। তবে পরিবেশ অধিদপ্তরের মতে, পার্শ্ববর্তী দেশ ভারত ও চীনের তুলনায় বাংলাদেশের বায়ু দূষণ পরিস্থিতি অনেকটাই ভাল। কিন্তু ঢাকা, চট্টগ্রামসহ বড় বড় শহরে শীতকালে দূষণের মাত্রা বেড়ে যায়। এই দূষণ নিয়ন্ত্রণে বিভিন্ন উদ্যোগ নিয়েছে পরিবেশ অধিদপ্তর।

বাতাসে ভেসে বেড়ানো ক্ষুদ্র বস্তুকণা ও কার্বনসহ বিভিন্ন গ্যাসের পরিমাণ বেড়ে গেলে বায়ু দূষণ হয়। এয়ার কোয়ালিটি ইনডেস্ক ১শ’ ৫০ পর্যন্ত থাকলে তা স্বাস্থ্যকর বায়ু হিসেবে ধরা হয়। আর ২শ’ ৫০ পর্যন্ত ক্ষতিকর ও এর উপরে গেলে তা অস্বাস্থ্যকর।

বিজ্ঞাপন

শীতকালে ঢাকা শহরে এ মাত্রা ৩শ’ ৫০ পেরিয়ে যায়। তবে, ভারত ও চীনে এ ইনডেস্ক এক হাজারও পেরিয়ে যায়। বাংলাদেশে বায়ু দূষণের জন্য বেশি দায়ী ইটভাটা। দূষণের ষাট ভাগই হয় ভাটার ধোঁয়া থেকে। এরপর পুরাতন যানবাহনের ধোঁয়া, উন্মুক্ত নির্মাণ কাজ ও কল কারখানা বায়ু দূষণের জন্য দায়ী।

১০ বছর মেয়াদী প্রকল্প নির্মল বায়ু টেকসই পরিবেশ- এর আওতায় পরিবেশ অধিদপ্তর বিভিন্ন উদ্যোগ বাস্তবায়ন করছে। পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে আরও বড় ধরনের কর্মসূচি নেয়া হচ্ছে বলেও জানান তারা।

এসব উদ্যোগ বাস্তবায়নের পাশাপাশি জনসচেতনতা সৃষ্টি করা গেলে শুধু বায়ু দূষণই নয় সব ধরনের পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ করা সম্ভব হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

 

বিজ্ঞাপন