চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাড়ি ভাড়া নির্ধারণে কমিশন গঠনের নির্দেশ

বাড়ি ভাড়া বিষয়ে সুপারিশ দিতে আগামী ৬ মাসের মধ্যে ৭ সদস্যের উচ্চ ক্ষমতা সম্পন্ন একটি কমিশন গঠন করতে সরকারকে নির্দেশ দিয়ে রায় দিয়েছেন হাইকোর্ট।

ওই কমিশন বাড়ি নিয়ে সমস্যা চিহ্নিত করে তার প্রতিকার এবং মানসম্মত সর্বোচ্চ ভাড়া ও সর্ব নিম্ন ভাড়ার বিষয়েও সুপারিশ করবে। এর আলোকে সরকার বিদ্যমান আইন সংশোধনের পদক্ষেপ নিতে বলা হয়েছে রায়ে।

বিজ্ঞাপন

কোনো এলাকার ভাড়াটিয়ার সমস্যা হলে তা প্রতিকারের ব্যবস্থা নেবে সংশ্লিষ্ট এলাকার পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা সে নির্দেশনাও দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

রিটকারীর আইনজীবী মনজিল মোরশেদ বলেন, আগামী ছয় মাসের মধ্যে বাড়ি ভাড়া সংক্রান্ত বিরোধ নিষ্পত্তির জন্য কি ধরনের পদক্ষেপ গ্রহণ করা যায় সে ব্যাপারে রিকমেন্ডেশন দেওয়ার জন্য একটি উচ্চ ক্ষমতা সম্পূর্ণ কমিশন গঠনের নির্দেশ দিয়েছেন আদালত।

‘এলাকা ভিত্তিক কোনো এলাকায় সর্বোচ্চ এবং সর্বনিম্ন বাড়ি ভাড়া হবে তা নির্ধারণ করবে কমিশন। শুধু তা ঢাকার জন্য নয় ঢাকার বাইরেও যে সমস্ত এলাকায় ভাড়াটিয়ারা থাকেন সব জায়গারই ভাড়া নির্ধারণ করা হবে। তারপর কমিশন এই তালিকা সরকারের কাছে দেবে। তা বাস্তবায়নের দায়িত্ব সরকারের।’

মনজিল মোরশেদ আরো বলেন, আদেশে বলা হয়েছে, দেশের প্রতিটি থানার ওসিকে আদেশ দেওয়া থাকবে, যেখানেই ভাড়াটিয়াদের সাথে বাড়ি মালিকের বিরোধ সৃষ্টি হবে। সেখানেই পুলিশ ভাড়াটিয়ার স্বার্থ সংরক্ষণ করবে। আদালত বলেছেন, যেনো কালোবাজার না হয়, আবার মুক্তবাজারও না হয় দুটোতেই ভাড়াটিয়ারা ক্ষতিগ্রস্থ হয়।