চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাস ভাড়া বৃদ্ধি চ্যালেঞ্জের রিট হাইকোর্টের কার্যতালিকা থেকে বাদ

আন্তঃজেলা, দূরপাল্লা এবং নগরপরিবহনের বাস-মিনিবাসের ভাড়া ৬০ শতাংশ বৃদ্ধির প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে করা রিটটি কার্যতালিকা থেকে বাদ দিয়েছে হাইকোর্ট।

বৃহস্পতিবার বিচারপতি জেবিএম হাসানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ রিটটি কার্যতালিকা থেকে বাদের আদেশ দেয়।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আজ আবেদনের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী হুমায়ন কবির পল্লব। আর রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস।

বিজ্ঞাপন

এবিষয়ে আইনজীবী হুমায়ন কবির পল্লব বলেন, ‘আজ শুনানির শুরুতেই রিট আবেদনটির যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তোলা হয়। সেই সাথে অ্যাটর্নি জেনারেল আদালতকে বলেন, সব পক্ষের সঙ্গে আলোচনা করে যৌক্তিকভাবেই ভাড়া ৬০ শতাংশ বাড়ানো হয়েছে। তবে রিটের পক্ষে আমি আদালতকে বলে যে, করোনাভাইরাসে বিপর্যস্ত এই পরিস্থিতে মানুষের জীবন-জীবিকাও বিপর্যস্ত। সেক্ষেত্রে পরিবহনের ভাড়া ৬০ শতাংশ বাড়ানোটা মরার ওপর খাড়ার ঘা’য়ের মত। এটি সম্পূর্ণ অযৌক্তিক সিদ্ধান্ত। আদালত উভয় পক্ষের বক্তব্য শুনে রিট আবেদনটি কার্যতালিকা থেকে বাদের (আউট অব লিস্ট) আদেশ দিয়েছেন।’

এর আগে অর্ধেক যাত্রী তোলার শর্তে করোনার এই সময়ে আন্তঃজেলা ও দূরপাল্লা এবং নগর পরিবহনের বাস ও মিনিবাসের ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে গত রোববার প্রজ্ঞাপন জারি করে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। এর পরদিন ভাড়া বৃদ্ধির ওই প্রজ্ঞাপনটি চ্যালেঞ্জ করে হাইকোর্টে জনস্বার্থে রিট আবেদনটি করেন ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব।