চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বালু ও মাটি তোলা হচ্ছে গোমতির বুক থেকে

অবিরাম বালু ও মাটি তোলা চলছে গোমতি নদীর বুক থেকে। হুমকির মুখে পড়েছে নদীর উপর নির্মিত একাধিক সেতুসহ কুমিল্লার চার উপজেলার অন্তত ২০ গ্রামের জনবসতি। ভুক্তভোগীরা প্রশাসনের কাছে অভিযোগ করেও কোনো ফল পাননি।

শীত মৌসুম আসলেই গোমতি নদীর দুই পাড়ের অন্তত ৬০ কিলোমিটার এলাকায় শুরু হয় বালু ও মাটি তোলার এই যজ্ঞ। স্থানীয়দের অভিযোগ, প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড সবকিছু জেনেও নিচ্ছে না কোনো উদ্যোগ।

এলাকাবাসী বলছেন, এখান থেকে মাটি কেটে নিয়ে যাচ্ছে। কোথায় নিচ্ছে বলতে পারছিনা। কেউ দেখার নেই। ক’দিন পর এখানে আর ফসল হবে না।  প্রশাসন-সরকার কেউ কিছু করছে না। 

Advertisement

সরেজমিনে দেখা গেছে, কুমিল্লা সদর, মুরাদনগ, দেবিদ্বার এবং বুড়িচং উপজেলার অন্তত ২০ গ্রামের জনবসতি, কৃষিজমি সবই পড়েছে হুমকির মুখে। গোমতীর দুই পাড়ের অন্তত অর্ধশত স্থানে বালু ও মাটি বেচা কেনায় জড়িত রয়েছে একটি প্রভাবশালী চক্র।

কুমিল্লা জেলা প্রশাসক হাসানুজ্জামান কল্লোল বলেন, আমরা অভিযান চালাচ্ছি। আশা করছি খুব দ্রুত গোমতি পাড়ে মাটি কাট বন্ধ হবে। তবে আমি বলতে চাচ্ছি-এক্ষেত্রে পানি উন্নয়ন বোর্ডেরও ভূমিকা রাখার প্রয়োজন আছে।

যত্রতত্র বালি তোলার কারণে হুমকির মুখে রয়েছে কুমিল্লা শহরও। জরুরি উদ্যোগ না নেয়া হলে বড় ধরণের বিপর্যয়ের আশংকায় রয়েছেন বহু মানুষ।