চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বালুকণার সমান ক্ষুদ্র ক্যামেরা সেন্সরের গিনেস ওয়ার্ল্ড রেকর্ড

বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র ক্যামেরা সেন্সর হিসাবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম লিখিয়েছে ওমনিভিশনের ওভি-৬৯৪৮ মডেলের ক্যামেরার সেন্সর।

সেন্সরটি দেখতে ক্ষুদ্র বালুকণার সমান। এটি মূলত বিশেষজ্ঞ মেডিকেল ক্যামেরা সেন্সর। যেটি বাণিজ্যিকভাবে সহজলভ্য হওয়া চিত্র সেন্সর’ হওয়ার জন্য এই রেকর্ড জিতেছে।

বিজ্ঞাপন

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া-ভিত্তিক ওমনিভিশন টেকনোলজিস এটি তৈরি করেছে।  যা ০.৫৭৫ মিলিমিটার x০.৫৭৫ মিলিমিটার x ০.২৩২ মিলিমিটার পরিমাপ করে এবং প্রতি ইমেজ বিন্যাস ২০০x২০০ রেজ্যুলিউশন, প্রতি সেকেন্ডে ৩০ ফ্রেম পর্যন্ত ভিডিও ধারণ করতে সক্ষম।

বিজ্ঞাপন

নির্মাণ প্রতিষ্ঠানটি বলছে, ক্যামেরা সেন্সরটি প্রাথমিকভাবে মেডিকেল এন্ডোস্কোপির জন্য তৈরি করা হয়েছে।  তবে এটি ডেন্টাল, ভেটেরিনারি, আইওটি, শিল্প, পরিধেয় ফরেনসিক ডিভাইস সহ বিভিন্ন অ্যাপ্লিকেশনগুলির জন্যও ব্যবহার করা যেতে পারে।

এই চিত্র সেন্সরে ১/৩৬ ইঞ্জি অপটিক্যাল গঠন রয়েছে।  চিত্র সেন্সরটির পিক্সেল আকার ১.৭৫৬ মাইক্রন, অ্যানালগ সিগন্যাল আউটপুট এবং একক ৩.৩ ভোল্ট বিদ্যুৎ সরবরাহ প্রয়োজন। এটি ২০ ডিগ্রি থেকে + ৭০-ডিগ্রি সেন্টিগ্রেড জংশন তাপমাত্রায় চালিত হতে পারে এবং স্থিতিশীল চিত্রটি ০ ডিগ্রি থেকে + ৫০-ডিগ্রি জংশন তাপমাত্রার মধ্যে উৎপন্ন হয়।

নির্মাণ প্রতিষ্ঠান বলছে, সেন্সরটি সহজেই সংহতকরণে সক্ষম, ইন্টারফেস এবং অ্যানালগ ডেটা আউটপুট, নূন্যতম সংকেতের শব্দ সহ ৪৪ মিটার পযন্ত ডেটা সংক্রমণে সক্ষম।

Bellow Post-Green View