চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বার্সার জার্সিতে ইনিয়েস্তার শেষ ফাইনাল?

Nagod
Bkash July

সবকিছুরই শেষ আছে। এ অমোঘ সত্য মেনেই যেন বার্সেলোনার হয়ে ধীরে ধীরে শেষের পথে এগিয়ে চলেছেন আন্দ্রেস ইনিয়েস্তা। স্প্যানিশ মিডিয়ায় জোর গুঞ্জন, চলতি সপ্তাহেই স্পেন ছাড়তে পারেন বার্সা অধিনায়ক। তার উড়াল গন্তব্য চীন। আর এমনটা ঘটলে শনিবার রাতে সেভিয়ার বিপক্ষে কোপা ডেল রে’র ফাইনালটাই কাতালানা জার্সিতে হতে যাচ্ছে ইনিয়েস্তার শেষ ফাইনাল।

Reneta June

বার্সার বিখ্যাত যুব একাডেমি লা মেসিয়ার হয়ে ১৯৯৬ সালে মাত্র ১২ বছর বয়সে পথ চলা শুরু। ২০০৪-০৫ মৌসুমে মূল দলে নিয়মিত হন। এই ২২ বছরের দীর্ঘ সম্পর্ক ছিন্ন করার দ্বারপ্রান্তে ইনিয়েস্তা। চীনের তিয়ানজিন কোয়ানজিয়ান ক্লাবের সঙ্গে চুক্তি প্রায় পাকাপাকি। আর সেটা হয়ে যেতে পারে এ সপ্তাহেই।

আগেই বলেছেন, যখন মনে করবেন বার্সাকে আর কিছুই দেয়ার নেই তখনই ছেড়ে যাবেন। সত্যিই বার্সার হয়ে আর কিছু জেতার নেই ইনিয়েস্তার। জাতীয় দল ও ক্লাবের হয়ে সমস্ত শিরোপার স্বাদ পাওয়া হয়ে গেছে তার। বার্সা তাকে সে সম্মানটুকু দিয়েছে, তাতে চাইলেই প্রিয় ক্লাবের হয়ে ক্যারিয়ারটা শেষ করতে পারতেন। ৩৩ বছর বয়সী কিংবদন্তির সঙ্গে বার্সা আজীবন চুক্তি করেছে। কিন্তু প্রিয়ক্লাব ছাড়ার সিদ্ধান্তটা ইনিয়েস্তার একান্তভাবেই নিজের।

শনিবার রাতে যদি সেভিয়াকে হারিয়ে শিরোপা উঁচিয়ে ধরতে পারেন ইনিয়েস্তা, তবে ক্লাবের হয়ে এটি হবে তার ৩১তম শিরোপা। অবশ্য সমান শিরোপা হবে মেসিরও। দুজনেরই জেতা হয়েছে সমান ৩০টি ট্রফি।

লা লিগাতেও শিরোপা জয়ের একদমই দ্বারপ্রান্তে বার্সা। ২৯ এপ্রিল দেপার্টিভো লা করুনার বিপক্ষে জয় পেলেই লিগ শিরোপা ঘরে উঠবে দলটির। কিন্তু লিগের নিয়ম অনুযায়ী শেষ ম্যাচ মাঠে না গড়ানো পর্যন্ত শিরোপা হাতে তুলে দেয়া হয় না। যদি সেই ম্যাচের আগেই চীনে উড়াল দেন ইনিয়েস্তা, শেষবারের মত ছোঁয়া হবে না লা লিগা শিরোপাও।

তবে লা লিগা কর্তৃপক্ষ চাইলে শেষ ম্যাচের আগেই শিরোপা উৎসব সারতে পারবে বার্সা। তাহলে ইনিয়েস্তার নামের পাশে যোগ হবে আরেকটি শিরোপা। না হলে আরেকটি বিকল্পও আছে। বার্সায় যোগ দেয়ার পরও উড়ে গিয়ে চীনের গুয়াংজু এভারগ্রান্ডের সঙ্গে শিরোপা উৎসবে যোগ দিয়েছিলেন পাউলিনহো। ইনিয়েস্তা চাইলে সেভাবেই বার্সার সঙ্গে শেষবারের মত মাততে পারেন শিরোপা উৎসবে।

BSH
Bellow Post-Green View