চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বারিধারা থেকে দুর্লভ প্রজাতির শঙ্খচিল উদ্ধার

রাজধানীর বারিধারা থেকে একটি দুর্লভ প্রজাতির শঙ্খচিল উদ্ধার করে বন বিভাগের কাছে হস্তান্তর করেছে বাংলাদেশ পুলিশ পরিচালিত ‘জাতীয় জরুরী সেবা ৯৯৯’।

রোববার ‘জাতীয় জরুরী সেবা ৯৯৯’ এর জনসংযোগ বিভাগের পরিদর্শক আনোয়ার সাত্তার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞাপন

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শনিবার রাতে জাতীয় জরুরী সেবায় একজন কলার ঢাকার বারিধারা থেকে ফোন করে জানান, কানাডিয়ান অ্যাম্বসির পাশে একটি কৃষ্ণ চূড়া গাছে ঘুড়ির সুতায় একটি দুর্লভ প্রজাতির পাখি আটকে আছে। পাখিটি ক্রমাগত ডানা ঝাপ্টাচ্ছিল, কিন্তু সুতায় এমনভাবে আটকে ছিলো কোনোভাবেই ছাড়াতে পারছিল না। কলার ৯৯৯কে পাখিটিকে উদ্ধারের ব্যবস্থা নেয়ার জন্য অনুরোধ করেন।

বিজ্ঞাপন

৯৯৯ থেকে বিষয়টি গুলশান ফায়ার সার্ভিস স্টেশনে জানানো হয় ও উদ্ধারের ব্যবস্থা নেয়ার অনুরোধ জানানো হয়, একই সাথে একটি স্বেচ্ছাসেবী বন্য প্রাণি উদ্ধারকারী সংস্থা ‘রবিনহুড’কে বিষয়টি জানিয়ে উদ্ধারে সহায়তার জন্য অনুরোধ জানানো হয়।

অবশেষে সেদিন রাত নয়টায় প্রায় ঘন্টাখানেক প্রচেষ্টার পর ফায়ার সার্ভিসের সহায়তায় তাদের মই ও সরঞ্জাম ব্যবহার করে ‘রবিনহুডে’র স্বেচ্ছাসেবীরা প্রায় পঞ্চাশ ফিট উঁচু থেকে পাখিটিকে অক্ষত অবস্থায় উদ্ধার করে নিয়ে আসতে সমর্থ হয়। পাখিটি একটি দুর্লভ প্রজাতির শঙ্খচিল বলে জানা যায়।

পরে শঙ্খচিলটিকে বন অধিদপ্তরের কাছে হস্তান্তর করা হয়।