চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘বাবার জন্য এমনভাবে গান করবো যেন তিনি শুনতে পান’

বাংলার লাখো সংগীত ভক্তের মতো কিংবদন্তি শিল্পী আইয়ুব বাচ্চুর মৃত্যু শোক সামলে উঠতে পারেনি তার হাতে গড়া ব্যান্ড দল ‘এলআরবি’। অথচ আইয়ুব বাচ্চুর ‘শো মাস্ট গো অন’ নীতি অবলম্বন করে সম্প্রতি মঞ্চে উঠেছিলো ‘এলআরবি’। আইয়ুব বাচ্চুর পরিবর্তে এদিন স্টেজে উঠেন তার একমাত্র ছেলে আহনাফ তাজোয়ার।

আয়োজকদের অনুরোধে শোককে শক্তিতে পরিণত করতেই ৩১ অক্টোবর চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে ‘শেকড়ের সন্ধান’-এ পারফর্ম করে ‘এলআরবি’। যা ছিলো আইয়ুব বাচ্চুকে ছাড়া ‘এলআরবি’র প্রথম কনসার্ট। পারফর্ম করার আগে এদিন এলআরবির সদস্যদের সাথে মঞ্চে উঠেন আইয়ুব বাচ্চুর ছেলে ও তার একমাত্র মেয়ে।

কনসার্টের শেষ দিকে কৌশিক হোসেন তাপস স্টেজে ডাকেন এলআরবিকে। ডেকে আনেন সদ্য প্রয়াত আইয়ুব বাচ্চুর ছেলেকে। গিটার হাতে স্টেজে উঠেন তাজোয়ার। মাইক্রোফোন হাতে নিয়ে তিনি বলেন, আমার বাবা আজ নেই। তার জায়গায় আমি স্টেজে। আজকে এমন জোরে গান করবো যেন তিনি উপর থেকে শুনতে পান।-বলেই গিটারে হাত রাখেন তিনি।

বাবার না থাকায় তার হয়ে গিটার ধরেন ছেলে তাজোয়ার

এরপর কথা বলেন আইয়ুব বাচ্চুর মেয়ে ফায়রুজ সাফরা। এম এ আজিজ স্টেডিয়ামে ভরপুর দর্শকদের সামনে বলেন, আমি এখনো খুবই ইমোশনাল। আমার আব্বু নেই, এটা মানতে পারছি না। আব্বুর গান শুনে আপনারা যেভাবে চিৎকার করতেন, আজও সেভাবেই চিৎকার করে উঠুন। যেন আমার আব্বু তা শুনতে পান।

বিজ্ঞাপন

একে একে কথা বলেন এলআরবির বাকি সদস্যরা। এরমধ্যে আইয়ুব বাচ্চুর সঙ্গে গত ৩৬ বছর ধরে আছেন বেইজ গিটারিস্ট স্বপন। তার হাতে মাইক্রোফোন দিতেই কান্নায় ভেঙে পড়েন। কাঁপা কাঁপা কণ্ঠে তিনি বলেন, ৩৬ বছরের ক্যারিয়ারে আমার বস বাচ্চু ভাইকে ছাড়া স্টেজে উঠলাম। এই দিনটি যে আসবে এটা আমার কল্পনাতেও ছিলো না। আল্লাহ বাচ্চু ভাইকে বেহেশত নসিব করুন। আপনারা সবাই বাচ্চু ভাইয়ের জন্য দোয়া করবেন।

এলআরবির আরেক সদস্য মাসুদ। চট্টগ্রামবাসীর উদ্দেশ্যে তিনি বলেন, এখান থেকেই জন্ম নিয়ে আমাদের বস সারা দুনিয়া জয় করেছেন এবং এখান থেকেই এলআরবি আবার রিবর্ন করবে।

এরপর দর্শকের উদ্দেশ্যে দুটি গান পরিবেশন করে এলআরবি। সেকেন্ড লাইন গিটারিস্ট মাসুদ গেয়ে উঠেন ‘আর কতো এভাবে আমাকে কাঁদাবে’ এরপর গানে কণ্ঠ ধরে আইয়ুব বাচ্চুর ছেলে। তিনি গেয়ে উঠেন বিখ্যাত গান ‘চলো বদলে যাই’।

ফাইল ছবি:

‘গান বাংলা’র আয়োজনে রংপুরে ১৬ অক্টোবর ‘শেকড়ের সন্ধান’ শোতে পারফর্ম করেছিলেন আইয়ুব বাচ্চু। এরপর এই সিরিজের আরো ৭টি কনসার্টে পারফর্ম করার কথা ছিল তার। তবে আইয়ুব বাচ্চু না থাকলেও বাকি কনসার্টগুলোতে পারফর্ম করবে এলআরবি। তারই ধারাবাহিকতায় শুক্রবার(২ নভেম্বর) বিকাল থেকে রাজধানীর বঙ্গবন্ধু স্টেডিয়ামে আয়োজন করা হচ্ছে ‘শেকড়ের সন্ধান’। এখানেও পারফর্ম করবে এলআরবি।

বিজ্ঞাপন