চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাবরি মসজিদ-রাম মন্দির মামলায় নাটকীয় মোড়

ভারতের সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার শুনানি ৪০ তম দিনে নাটকীয় মোড় নিয়েছে। বুধবার ভরা আদালতে বিচারকদের সামনেই রাম জন্মভূমির চিহ্নিতকারী মানচিত্রটি ছিঁড়ে ফেললেন মুসলিম পক্ষের আইনজাবী।

আইনজীবী রাজীব ধাওয়ান বলেন রাম জন্মস্থানের চিহ্নিতকারী মানচিত্র ছিঁড়ে ফেলার আগে ‘এটি ছিঁড়ে ফেলার জন্যেও আমার অনুমতি লাগবে?’

মুসলিম পক্ষের আইনজীবীর এই কাজে প্রচণ্ড ক্ষুব্ধ হন সুপ্রিম কোর্টের প্রধান আইনজীবী। আদালতের সমস্ত নিয়ম নীতি নষ্ট হয়ে গেছে, ‘আমরা ওয়াক আউট করব’। এর আগে প্রধান বিচারপতি বলেন, রাজনৈতিকভাবে সংবেদনশীল রাম জন্মভূমি-বাবরি মসজিদ জমির বিরোধের প্রতিদিন শুনানি বুধবার সন্ধে ৫ টাতেই শেষ হবে।

আমরা সন্ধে ৫ টা এই শুনানি শেষ করে দেবো, যথেষ্ট হয়েছে, বলেন প্রধান বিচারপতি গগৈ।

তার আগে এক আইনজীবী সুপ্রিম কোর্টকে অযোধ্যা মামলার জন্য আরও সময় চান। তার পরিপ্রেক্ষিতেই ওই মন্তব্য করেন ভারতের প্রধান বিচারপতি।

বিজ্ঞাপন

অযোধ্যা মধ্যস্থতা প্যানেল বুধবার মধ্যস্থতার দ্বিতীয় দফায় তাদের প্রতিবেদন দাখিল করতে পারে।

আগামী ১৭ নভেম্বর দেশের প্রধান বিচারপতি পদ থেকে অবসর নেবেন রঞ্জন গগৈ। আশা করা হচ্ছে তার আগেই অযোধ্যা মামলার রায় ঘোষণা করবে সুপ্রিম কোর্ট।

অযোধ্যায় শতাব্দী প্রাচীন বাবরি মসজিদটি ১৯৯২ সালে ভেঙে দেয়া হয়। কিছু হিন্দুত্ববাদীর দাবি ছিল এই মসজিদের জায়গায় রামের জন্মস্থান বলে পরিচিত এই অঞ্চলে একটি প্রাচীন মন্দির ছিল, সেই মন্দিরের ধ্বংসাবশেষের উপরই নির্মিত হয়েছিল মসজিদটি।

বাবরি মসজিদ ধ্বংসের পরে সাম্প্রদায়িক উত্তেজনায় সারা ভারতে ২ হাজারের বেশি মানুষ মারা গিয়েছিল।

শেয়ার করুন: