চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাবরি মসজিদ মামলার রায়: সোমবার পর্যন্ত উত্তর প্রদেশে স্কুল-কলেজ বন্ধ

অবশেষে হতে যাচ্ছে বহু প্রতীক্ষিত অযোধ্যার বাবরি মসজিদ মামলার রায়। শনিবার সকালে ভারতের সুপ্রিম কোর্ট এই মামলার রায় প্রদান করবেন। এই রায়কে সামনে রেখে ইতোমধ্যে ব্যাপক প্রস্তুতি নিয়েছে উত্তর প্রদেশ সরকার।

এরই অংশ হিসেবে শনিবার থেকে সোমবার পর্যন্ত সব স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান এবং প্রশিক্ষণ কেন্দ্র বন্ধ রাখার নির্দেশ দিয়েছে উত্তর প্রদেশ সরকার।

বিজ্ঞাপন

এনডিটিভি জানায়, দীর্ঘ সময় পর রায় হতে চলেছে অযোধ্যা মামলার। এর আগে দীর্ঘ ৪০ দিন শুনানির পর প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ ১৬ অক্টোবর রায় ঘোষণা স্থগিত করে দেন। এরপর নানা নাটকীয়তা মোড় নেয় এই রায়কে ঘিরে।

প্রধান বিচারপতি গগৈ ১৭ নভেম্বর অবসর গ্রহণ করবেন। তাই এটি অনুমতিই ছিল যে তিনি অবসর গ্রহণের আগে রায় ঘোষণা করবেন এই মামলার। সেটিই হতে যাচ্ছে শনিবার।

বিজ্ঞাপন

স্বাভাবিকভাবেই এই মামলার রায় ঘোষণাকে ঘিরে আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাপক তৎপরতা গ্রহণ করা হয়েছে। অস্থিতিশীল পরিস্থিতি এড়াতে উত্তর প্রদেশসহ অন্য রাজ্যগুলোতেও সতর্ক অবস্থা গ্রহণ করা হয়েছে।

জরুরি অবস্থা মোকাবিলায় উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ দুটি হেলিকপ্টার প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছেন।

অযোধ্যায় শতাব্দী প্রাচীন বাবরি মসজিদটি ১৯৯২ সালে ভেঙে দেয়া হয়। কিছু হিন্দুত্ববাদীর দাবি ছিল এই মসজিদের জায়গায় রামের জন্মস্থান বলে পরিচিত এই অঞ্চলে একটি প্রাচীন মন্দির ছিল, সেই মন্দিরের ধ্বংসাবশেষের উপরই নির্মিত হয়েছিল মসজিদটি।

বাবরি মসজিদ ধ্বংসের পরে সাম্প্রদায়িক উত্তেজনায় সারা ভারতে ২ হাজারের বেশি মানুষ মারা গিয়েছিল।

Bellow Post-Green View