চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাপ্পীকে নতুনভাবে মানুষ গ্রহণ করবে, বললেন আত্মবিশ্বাসী জয়

শাহরিয়ার নাজিম জয়ের পরিচালনায় ‘প্রিয় কমলা’ ছবির মধ্য দিয়ে দ্বিতীয়বার জুটিবদ্ধ হলেন বাপ্পী চৌধুরী ও অপু বিশ্বাস…

ফেসবুক, ইউটিউবে অনেকেই মন্তব্য করেন, ‘বাপ্পী অভিনেতা হিসেবে পরিণত নয়!’ তাই বাপ্পীর উদ্দেশ্যে অভিনেতা, উপস্থাপক ও নির্মাতা শাহরিয়ার নাজিম জয় প্রশ্ন ছুঁড়ে দেন, ‘অভিনেতা হিসেবে ভালো না হলে লুক দিয়ে কতদিন টিকে থাকা সম্ভব?’

উত্তরে বাপ্পী বলেন, ‘‘তুমি তিন বছর আগে বলেছিলে ‘বাপ্পী যখন কাঁদে দর্শক তখন হাসে’। তুমি আমাকে নিয়ে কাজ করলে। উত্তরটা তুমি দাও। আমাকে নিয়ে কাজ করে তোমার কী মনে হয়েছে?’’

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

জয় বলেন, ‘‘ভালো অভিনেতা নাকি খারাপ অভিনেতা এটা নির্ভর করে পরিচালকের উপর। একজন পরিচালক যদি অভিনেতাকে তৈরি করতে না পারেন, অনন্য উচ্চতায় নিয়ে যেতে না পারেন; সেটি পরিচালকের ব্যর্থতা। অভিনেতারা কাদামাটি। তাদের তৈরি করে নিতে হয়। পরিচালক তার নায়ককে যেভাবে দেখতে চায়, নায়ক সেভাবেই নিজেকে উপস্থাপন করবে। কাজেই এখানে সম্পূর্ণটাই পরিচালকের উপর বর্তায়।’’

জয় আরও বলেন, আমি কনফিডেন্ট ‘প্রিয় কমলা’ ছবির মাধ্যমে নতুনভাবে মানুষ বাপ্পীকে চিনবে। আমি বাপ্পীর কাছ থেকে অভিনয় আদায় করে নিয়েছি। বাপ্পীকে সঠিকভাবে কাজে লাগাতে পারেনি অনেকেই। এজন্য দর্শকরা হতাশ হয়েছে এবং বাপ্পীর বিরুদ্ধে অভিযোগ করেছে। আমার দৃঢ় বিশ্বাস, ‘প্রিয় কমলা’ দেখার পর বাপ্পীর প্রতি অনেকের ভুল ধারণা কেটে যাবে।

‘প্রিয় কমলা’ ছবির একটি দৃশ্যে বাপ্পী চৌধুরী

সত্যি যেন তাই! নায়ক বাপ্পী চৌধুরীর ধ্যান ধারণা পাল্টে গেছে। গত আট বছরে ৩৫ টির মতো ছবি মুক্তি পেয়েছে এ নায়কের। মসলাদার সব বাণিজ্যিক ঘরানার ছবি। অনেকগুলো হিট! তবে কিছু ছবি দিয়ে বাপ্পী সমালোচিতও হয়েছেন। এসব থোড়াই কেয়ার বাপ্পীর। চিরচেনা গণ্ডির বাইরে আসার জোর চেষ্টা চালাচ্ছেন। বাপ্পীর শেষ একবছর ব্যস্ত থাকা ছবিগুলোর চরিত্র তাই বলছে। সর্বশেষ ‘প্রিয় কমলা’ ছবিতে ৭৫ বছর বয়সী চরিত্রের লুক প্রকাশ করে তিনি রীতিমত ভাইরাল হয়েছেন।

বিজ্ঞাপন

ফর্মুলা বেইজ ছবির একজন নায়ক হয়েও নিজেকে নতুন নতুন চরিত্রে উপস্থাপনের এমন চেষ্টা প্রসঙ্গে বাপ্পী বলেন, ‘এখন বাণিজ্যিকভাবে অনেক বেশি কাজ হচ্ছে না। আর যে কাজগুলো আমি করছি যুগের সঙ্গে তালমিলিয়ে চলার জন্য করছি। এজন্য আমি এসব চরিত্র দিয়ে এক্সপেরিমেন্ট করছি। এখন আমি যে কাজগুলো করছি এ ধরনের কাজগুলো আগামীতে সবাইকে করতে হবে। কনটেন্ট বাড়ানোর যুগ নয়, এখন কোয়ালিটি মেইনটেন্ট করার যুগ এখন। এখন কনসেপ্টে ঢুকে যেতে হবে।’

বাপ্পী নিজেকে নতুনভাবে আবিস্কার নিয়ে এসব কথা বলেন শাহরিয়ার নাজিম জয়ের উপস্থাপনায় সেইফ কিপার নিবেদিত ‘জীবনের গল্প’ অনুষ্ঠানে। বৃহস্পতিবার রাতে চ্যানেল আই টিভির ফেসবুক পেজে ৫০ মিনিটির এ অনুষ্ঠানে এসে বাপ্পী বলেন, ইতোমধ্যে আমার ৩৫ ছবি মুক্তি পেয়েছে। যার মধ্যে ২০/২৫ ছবি হিট। আমি হিরো এটা ঠিক। এর বাইরে আমার অন্য পরিচয় তৈরি করতে হবে। দর্শক যেন বলতে পারে, বাপ্পী সব ধরনের চরিত্র প্লে করতে পারে। আমি নির্দিষ্ট গণ্ডিতে আটকে থাকতে চাইনা। আমি সেই কাজগুলো করছি। যার প্রমাণ ‘প্রিয় কমলা’। কাজের অভিজ্ঞতা খুবই ভালো।

তিনি বলেন, যখন ডাবিং করছিলাম, তখন আমার কান্না চলে আসছিল। এতে এত চমৎকার কিছু সংলাপ রয়েছে তা মানুষকে স্পর্শ করবে। এতো কম সময়ে ‘প্রিয় কমলা’ ছবির কাজ শেষ করা এটা কোনো জোকস নয়। এটা সম্ভব হয়েছে ইমপ্রেস টেলিফিল্ম এর প্রচেষ্টা ও শাহরিয়ার নাজিম জয় ভাইয়ের জাদুর কারণে! সঙ্গে আমরা শিল্পীরাও আন্তরিকতা দিয়ে দিনরাত একাকার করে শুটিং করেছি। বিজয় দিবসের দিনে চ্যানেল আইয়ের পর্দায় ছবিটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে। পাশাপাশি সিনেপ্লেক্সেও দেখা যাবে।

‘প্রিয় কমলা’ ছবির মাধ্যমে দ্বিতীয়বারের মতো জুটিবদ্ধ হলেন বাপ্পী-অপু বিশ্বাস

অভিনেতা ও উপস্থাপক শাহরিয়ার নাজিম জয় পরিচালিত পঞ্চম ছবি ‘প্রিয় কমলা’। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট নিয়ে নির্মিত এ ছবিটি নিয়ে জয় বলেন, যুদ্ধের সময় একেবারের অজপাড়াগাঁয়ের নিটল প্রেমের গল্প ‘প্রিয় কমলা’। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ যখন সেই গ্রামে পৌঁছায় তখন সেই প্রেম কীভাবে যুদ্ধে পরিণত হয় এবং দুপক্ষ তৈরি হয় সেটি তুলে ধরেছি ‘প্রিয় কমলা’ ছবিতে।

শাহরিয়ার নাজিম জয়ের কাহিনি চিত্রনাট্য সংলাপে বাপ্পী-অপু বিশ্বাস ছাড়াও ছবির অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন সোহেল খান, সেহেঙ্গাল বিপ্লব, আজান, মালা প্রমুখ। ছবিতে থাকছে দুটি গান। একটি রবীন্দ্র সংগীত অন্যটি লিখেছেন ফরিদুর রেজা সাগর।