চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বানসালির চার ছবির প্রস্তাব ফিরিয়ে ছিলেন সুশান্ত!

শুধু ‘রামলীলা’ নয়, বানসালির আরো তিনটি ছবির প্রস্তাব ফিরিয়ে দিতে বাধ্য হয়েছিলেন সুশান্ত। কিন্তু কেন?

বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুতের আত্মহত্যার ঘটনাকে কেন্দ্র করে এখন পর্যন্ত প্রায় ২৮ জনকে জিজ্ঞাসাবাদ করেছে মুম্বাই পুলিশ। যার ভেতর সম্প্রতি যুক্ত হয়েছে বলিউডের প্রখ্যাত নির্মাতা সঞ্জয় লীলা বানসালির নাম।

প্রায় তিন ঘন্টা যাবত বানসালিকে জিজ্ঞাসাবাদের সেই ধারাবাহিকতায় এবার উঠে এসেছে অজানা আরো বেশ কিছু তথ্য।

বিজ্ঞাপন

বানসালির মোট চারটি সিনেমায় অভিনয়ের প্রস্তাব পেয়েছিলেন প্রয়াত সুশান্ত সিং রাজপুত। যার ভেতর উল্লেখ্য ছিল ‘গোলিওকি রাসলীলা: রাম-লীলা’, ‘বাজিরাও মাস্তানি’, ‘পদ্মাবত’ সহ আরও একটি সিনেমা। তবে সিনেমার সিডিউল মিলাতে না পারায় বানসালির ব্লকবাস্টার হিট তিনটি সিনেমারই প্রস্তাব ফেরাতে হয়েছিল সুশান্তকে।

বিজ্ঞাপন

এমনকি এও জানা গিয়েছে ‘রাম-লীলা’ ও ‘বাজিরাও মাস্তানি’ ছবিতে সুশান্তকে মূখ্য চরিত্রে অভিনয়ের জন্য প্রস্তাব দিয়েছিলেন বানসালি। ‘পদ্মাবত’ সিনেমায় সুশান্ত প্রস্তাব পেয়েছিলেন রতন সিংয়ের চরিত্রটিতে অভিনয়ের। কিন্তু সুশান্ত সেই প্রস্তাব ফিরিয়ে দেওয়ায় পরবর্তীতে সেই চরিত্রে অভিনয় করেছিলেন শহীদ কাপুর। বানসালির কাছ থেকে চতুর্থ যে সিনেমাটির প্রস্তাব সুশান্তকে দেয়া হয়েছিলো, সেটি পরবর্তীতে আর বাস্তবায়িত হয়নি।

এদিকে সুশান্তের আত্মহত্যার প্ররোচনার দেওয়ার অন্যতম মূল হোতা হিসেবে বার বারই নাম আসছে যশরাজ ফিল্মস এর। কারণ মুম্বাই পুলিশ খতিয়ে দেখেছে যে, বলিউডের এই বিখ্যাত প্রোডাকশন হাউজের সঙ্গে সুশান্তের তিনটি ছবি করার চুক্তি ছিলো। যার ভেতর দুটি সিনেমা ‘শুদ্ধদেশি রোমান্স’ ও ‘ব্যোমকেশ বক্সী’ বাস্তবায়িত হয়েছিল। তবে তৃতীয় ছবি ‘পানি’ নিয়েই চলছিলো ঝামেলা।

জানা গেছে, যশরাজ ফিল্মসের সাথে সুশান্তের তৃতীয় ছবি ‘পানি’র জটিলতার কারণে ১১ মাস এই অভিনেতাকে অন্য ছবিতে সই করতে দেননি যশরাজ ফিল্মসের কর্ণধার আদিত্য চোপড়া। আর সেই সময়েই সঞ্জয়লীলা বানসালি তার সুপারহিট ছবি ‘রামলীলা’ করতে প্রস্তাব করেছিলেন সুশান্তকে। কিন্তু যশরাজের কারণে সেই ছবি করতে পারেননি তিনি। যার ফলে মানসিকভাবে প্রচণ্ড ভেঙে পড়েছিলেন সুশান্ত।

তবে শুধু বানসালিকে একা নয়, ডাকা হয়েছে শেখর কাপুরকেও। কারণ সুশান্তকে নিয়ে যশরাজের ব্যানারে ‘পানি’ চলচ্চিত্রটি করার কথা ছিলো তার।