চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাজেট: উপেক্ষিত পরিবেশ খাত

বিদ্যমান বিশ্ব পরিস্থিতিতে পরিবেশ বিপর্যয়কে দায়ী করা হলেও আগামী অর্থবছরের বাজেটে খাতটি উপেক্ষিতই থাকল। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়কে ১ হাজার ২শ’ ৪৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, প্রকৃতিকে ধ্বংস করে উন্নয়ন, কৃষিতে মাত্রাতিরিক্ত রাসায়নিক ব্যবহার এবং বন উজাড় করে বণ্যপ্রাণী খাওয়া, হত্যা ও বাণিজ্যিক ব্যবহারের সরাসরি ফল করোনাভাইরাসের এই মহামারি। বিশ্লেষকরা বলছেন, সঙ্কট মোকাবেলা এবং করোনাপরবর্তী স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে পরিবেশকে গুরুত্ব দেওয়া হয়নি এবারের বাজেটে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

উন্নয়ন ও অনুন্নয়ন খাত মিলে বাজেটে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ১ হাজার ২শ’ ৪৬ কোটি টাকা। উন্নয়নের জন্য বরাদ্দ দেয়া হয়েছে মাত্র ৬শ’ কোটি টাকা। গত দুই উন্নয়ন বাজেটে বরাদ্দ ছিল যথাক্রমে ৪৮১ কোটি এবং ৬৭৬ কোটি টাকা। গেল অর্থ বছরের চেয়ে উন্নয়ন অনুন্নয়ন মিলে বরাদ্দ ১শ’৭০ কোটি বাড়লে উন্নয়ন বাজেটে ২০-২১ অর্থবছরে বরাদ্দ কমেছে ৮৬ কোটি টাকা।

বাজেট বক্তৃতায় পরিবেশ সংরক্ষণ, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা, দূষণ নিয়ন্ত্রণ ও জীববৈচিত্র্য সংরক্ষণের পাশাপাশি উপকূলীয় এলাকায় সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধিকে গুরুত্ব দেওয়ার কথা বলা হয়েছে।