চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাক্সবন্দী বৈশাখ: ঘরে বসেই শিল্পের জয়গান

ঘরে বসে বিভিন্ন অঙ্গনের শিল্পীদের নিয়ে ‘বাক্সবন্দী বৈশাখ’ নামের অনুষ্ঠান আয়োজন করেছে সাংস্কৃতিক সংগঠন সাধনা…

বাঙালির দুয়ারে প্রাণের উৎসব, পহেলা বৈশাখ। অসাম্প্রদায়িক চেতনার বর্ষবরণ উৎসব। এদিকে মহামারি করোনার কারণে পৃথিবীতে মহাসংকট। স্থবির বাংলাদেশ ও। আর এই সময়ে ঘরে বসেই শিল্পের জয়গান করলো সাংস্কৃতিক সংগঠন সাধনা।

বাংলা নতুন বছর বরণ করে নিতে ‘বাক্সবন্দী বৈশাখ’ নামে একটি অনলাইন অনুষ্ঠানের আয়োজনের ঘোষণা দিয়েছিলো সাধনা। পূর্ব ঘোষণা অনুযায়ি বৈশাখের ‍শুরুর সকালেই সেই অনুষ্ঠান প্রকাশ করে অনলাইনে।

বিজ্ঞাপন

ঘরে বসে বিভিন্ন অঙ্গনের শিল্পীদের নিয়ে ‘বাক্সবন্দী বৈশাখ’ নামের অনুষ্ঠানের পরিকল্পনা করেছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব নৃত্য পরিচালক লুবনা মারিয়াম।

বিজ্ঞাপন

তিনি ছাড়াও নৃত্য পরিকল্পনা এবং পরিচালনা করেছেন অমিত চৌধুরী, সুইটি দাশ চৌধুরী, জুয়েইরিয়াহ মৌলি, অর্থী আহমেদ, হাসান ইশতিয়াক ইমরান, আরিফুল ইসলাম অর্ণব, আনন্দিতা খান, তাসকিন আনহা, সিন্থিয়া ইয়াসমীন, শাম্মী আখতার, পার্সা ইভানা, আবু নাঈম, অলোকা দাশ প্রান্তি, অভিরূপ শর্মা ও অনিকা।

অনলাইনের এ আয়োজনে গান করেন নির্ঝর চৌধুরী, তানজিনা তমা, শিমু দে, আশিকুর রহমান। আবৃত্তি করবেন সাইমূল ইসলাম পুলক, রেহানা হক পলি। অনুষ্ঠানের ভিডিওগ্রাফি করেছেন তাসকিন আনহা।

সাধনার শিল্পীরা ছাড়াও এ প্রযোজনায় অংশ নিয়েছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব অভিনেতা আসাদুজ্জামান নূর, অভিনয়শিল্পী নাজনীন হাসান চুমকি, শিল্পী আনুশেহ আনাদিল, সেঠ পান্ডুরাঙ্গা, আরাশ, রাহা এবং সৈয়দ রাশেদ ইমাম তন্ময়।

ঘরবন্দী এই সময়ে শিল্পের মাধ্যমে ইতিবাচকতা এবং সহানুভূতি ছড়িয়ে দেওয়ার লক্ষ্যেই এমন উদ্যোগ নিয়েছে সাধনা।