চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাইশের এসএসসি ও এইচএসসি বছরের মাঝামাঝিতে হতে পারে: শিক্ষামন্ত্রী

২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা ওই বছরের মাঝামাঝি সময়ে হতে পারে ইঙ্গিত দিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, করোনাভাইরাসকে সঠিকভাবে মোকাবিলা করা গেলে আগামী বছরের মাঝামাঝিতে পরীক্ষা দুটি হতে পারে। 

বৃহস্পতিবার এইচএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শননে গিয়ে এসব কথা জানান তিনি।

সেসময় শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘যারাই গুজব বা প্রশ্নফাঁসের সাথে কোনোভাবে এবং প্রশ্নফাঁসের সাথে অনৈতিককাজে কোনোভাবে সংশ্লিষ্ট থাকবেন তাদের বিরুদ্ধে কঠোরতম ব্যবস্থা নেওয়া হবে। এই কাজে কোনো পরিক্ষার্থীও যদি জড়িত থাকে তাকেও আইনের আওতায় নিয়ে আসা হবে।’

বিজ্ঞাপন

এইচএসসি পরীক্ষার্থীর সাথে যারা অভিভাবকরা এসেছেন, তাদের স্বাস্থ্যবিধি মেনে একটু সচেতন হওয়ারর কথা জানিয়ে মন্ত্রী বলেন, ‘যেসব পরীক্ষার্থীরা করোনার প্রথম ডোজ পেয়েছেন। তাদের পরীক্ষা শেষ হওয়ার পর পরই দ্বিতীয় ডোজ দেওয়ার ব্যবস্থা করা হবে।’

এ বছর নয়টি সাধারণ বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষাবোর্ডে এইচএসসি, আলিম ও এইচএসসি (বিএম/ভোকেশনাল) মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০জন ।

গত বছরের তুলনায় এবছর মোট পরীক্ষার্থী বেড়েছে ৩৩ হাজার ৯০১ জন। বৃদ্ধির শতকরা হার ২ দশমিক ৪৮ শতাংশ। মোট প্রতিষ্ঠান বেড়েছে ১২০ টি এবং কেন্দ্র বেড়েছে ২০টি।

এইচএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে শিক্ষার্থী ও অভিভাবকদের প্রতি স্বাস্থ্যবিধি মেনে চলাসহ সচেতনতার আহবান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বিজ্ঞাপন