চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাইডেনের ১.৯ ট্রিলিয়ন ডলারের করোনা প্যাকেজ ঘোষণা

এক দশমিক নয় ট্রিলিয়ন ডলারের করোনা সহায়তা প্যাকেজের পরিকল্পনা ঘোষণা করেছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন।

কংগ্রেস পাস করলে এই তহবিল থেকে আমেরিকার প্রত্যেকটি পরিবার পাবেন ১ হাজার ৪০০ ডলার করে। এর জন্য ব্যয় করা হবে ১ ট্রিলিয়ন। আর ৪১৫ বিলিয়ন ব্যয় করা হবে ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ও ৪৪০ বিলিয়ন ক্ষুদ্র ব্যবসায় প্রদান করা হবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার পরিকল্পনা ঘোষণা করে এই অর্থ দিয়ে কার্যত ভেঙে পড়া মার্কিন অর্থনীতি এবং স্বাস্থ্যব্যবস্থাকে পুনরুদ্ধারের কথা করা হবে বলে জানান তিনি।

পরিকল্পনা ঘোষণার পর বাইডেন বলেন, করোনার ফলে দেশে এমন এক পরিস্থিতি তৈরি হয়েছে, যা গত বেশ কয়েকটি প্রজন্ম কোনো দিন দেখেনি। কোনো দিন এমন সময়ের কথা ভাবতেও পারেনি। এই পরিস্থিতিতে এক দশমিক নয় ট্রিলিয়ন মার্কিন ডলারের অর্থনৈতিক প্যাকেজ গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, এই প্যাকেজ অর্থনৈতিক ভাবে মানুষকে আবার চাঙ্গা করবে এবং কোভিডের সঙ্গে লড়াইয়ে সাহায্য করবে।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, আর্থিকভাবে সাহায্য না করলে মানুষকে এই অর্থনৈতিক বিপর্যয় থেকে উদ্ধার করা যাবে না। সে কারণেই এই প্যাকেজ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বিশ্বের শীর্ষ করোনা আক্রান্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে এরই মধ্যে আক্রান্ত হয়েছে ২ কোটি ৩৮ লাখ ৪৮ হাজার ৪১০ জন। মৃত্যু হয়েছে ৩ লাখ ৯৭ হাজার ৯৯৪ জনের।

বিজ্ঞাপন