চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাইডেনের কোভিড বিল পাস

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষিত এক দশমিক ৯ ট্রিলিয়ন ডলারের কোভিড-১৯ বিল মার্কিন কংগ্রেসে পাস হয়েছে।

স্থানীয় সময় বুধবার প্রতিনিধি পরিষদের ২২০-২১১ ভোটে বিলটি পাস হয়। ইতোমধ্যে সিনেটে পাস হওয়া বিলটি এখন আইনে পরিণত হতে সম্মতির জন্য প্রেসিডেন্টের কাছে পাঠানো হবে।

হোয়াইট হাউজের মুখপাত্র জেন পাসকি জানিয়েছেন, শুক্রবার বিলটিতে স্বাক্ষর করবেন প্রেসিডেন্ট বাইডেন।

গত জানুয়ারিতে ক্ষমতাগ্রহণের সপ্তাহখানেক আগে এই প্যাকেজ ঘোষণা করেন জো বাইডেন। সেসময় তিনি বলেন,করোনা মহামারিতে এমন এক পরিস্থিতি তৈরি হয়েছে, যা গত বেশ কয়েকটি প্রজন্ম কোনো দিন দেখেনি, কোনো দিন এমন সময়ের কথা ভাবতেও পারেনি।

তার মতে, দু’টি ধাপে এই প্যাকেজ মানুষের উপকার করবে। প্রথমত: অর্থনৈতিকভাবে মানুষকে আবারও চাঙ্গা করবে। দ্বিতীয়ত: করোনার বিরুদ্ধে লড়াইয়ে সবার জন্য সহায়ক হবে।

চূড়ান্ত বিলে বেশিরভাগ আমেরিকানকে সরাসরি দেওয়া হবে ১ হাজার ৪০০ ডলার করে। এর সঙ্গে সেপ্টেম্বর পর্যন্ত সাপ্তাহিক কর্মহীন মানুষদের জন্য যোগ হবে অতিরিক্ত তিনশ’ ডলার।

রাজ্য ও স্থানীয় সরকারগুলোর জন্য বরাদ্দ থাকবে ৩৫০ বিলিয়ন ডলার, পুনরায় স্কুল খোলার জন্য ১৩০ বিলিয়ন, কোভিড পরীক্ষা ও গবেষণা সম্প্রসারণে ৪৯ বিলিয়ন এবং ভ্যাকসিন বিতরণে বরাদ্দ রয়েছে ১৪ বিলিয়ন ডলার।

বাইডেনের এই বিল আমেরিকানদের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। মার্চ পিউ রিসার্চ সেন্টারের এক জরিপে দেখা গেছে ৭০ শতাংশ প্রাপ্ত বয়স্ক মার্কিন নাগরিক বিলটিকে সমর্থন করছেন। এর মধ্যে ৪১ শতাংশ রিপাবলিকানও রয়েছেন।